Restroom For Loco Pilot: ১২ কোচের লোকাল অতীত! এবার শিয়ালদা স্টেশনে নতুন বন্দোবস্ত, আরাম থেকে স্বস্তি নিয়ে চিন্তা দূর লোকো পাইলটদের

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : ভারতে ভারতীয় (Indian Railways) রেলের আওতায় যে সকল রেলস্টেশন রয়েছে, তাদের মধ্যে অন্যতম হলো শিয়ালদা রেল স্টেশন (Sealdah Railway Station)। যে রেলস্টেশনটিতে প্রতিদিন হাজার হাজার যাত্রীরা যাতায়াত করে থাকেন। রেলের তরফ থেকে এই সকল যাত্রীদের জন্য প্রতিনিয়ত বিভিন্ন ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়।

শিয়ালদা স্টেশন গত কয়েকদিন ধরে বেশ চর্চায় রয়েছে মূলত ১২ কোচের লোকাল ট্রেন নিয়ে। ইতিমধ্যেই শিয়ালদা স্টেশনের এক থেকে পাঁচ নম্বর প্লাটফর্মের তিনটি প্ল্যাটফর্ম থেকে ১২ কোচের লোকাল ট্রেন চলাচল শুরু হয়ে গিয়েছে। বাকি রয়েছে আর মাত্র দুটি, যে দুটি থেকেও ১২ কোচের লোকাল ট্রেন খুব তাড়াতাড়ি চালু হয়ে যাবে বলে জানিয়েছে পূর্ব রেল।

শিয়ালদা স্টেশনের ১২ কোচের লোকাল ট্রেন দীর্ঘ কয়েক মাস ধরে চর্চায় থাকলেও এবার এর চেয়েও বড় একটি বিষয় সামনে এসেছে যা যাত্রী থেকে শুরু করে লোকো পাইলট সবার জন্যই স্বাচ্ছন্দের ও চিন্তা মুক্তির। কেননা শিয়ালদা রেল স্টেশন এবার নতুন বন্দোবস্ত পেল। শিয়ালদা রেল স্টেশনের মেন শাখার উপর অর্থাৎ তিন তলায় একটি বিশ্রাম কক্ষ তৈরি করা হয়েছে। সেই বিশ্রাম কক্ষ মূলত লোকো পাইলটদের (Restroom For Loco Pilot) জন্য। তবে তার লোকো পাইলটদের জন্য হলেও কিন্তু এমন ব্যবস্থায় স্বস্তি ফিরবে সাধারণ যাত্রীদের মধ্যেও।

আরও পড়ুন 👉 Sealdah Metro: বউবাজারের নিচ দিয়ে শিয়ালদহ মেট্রোর কাজ কতদূর? কবে থেকে মিলবে পরিষেবা?

ঘুমানো এবং আরাম করার জন্য এতদিন শিয়ালদা রেল স্টেশনে একটি ডরমেটরি কক্ষ ছিল। যেখানে সবাইকে একসঙ্গে থাকতে হতো। সবচেয়ে বড় বিষয় হলো ওই ডরমেটরি কক্ষে ছিল না কোনরকম এসি অথবা অন্যান্য প্রয়োজনীয় সুবিধা। এর ফলে ঘন্টার পর ঘন্টা ট্রেন চালিয়ে এসেও লোকো পাইলটরা নিশ্চিন্তে আরাম করে ঘুম অথবা বিশ্রাম নিতে পারতেন না। একাধিক রেল দুর্ঘটনা ঘটে যাওয়ার পিছনে লোকো পাইলটদের ঘুম এবং বিশ্রামকেও দায়ী করা হচ্ছে। আর এসবের পরিপ্রেক্ষিতেই যে নতুন ব্যবস্থা গ্রহণ করা হয়েছে তাতে লোকো পাইলটরা আরাম করে ঘুমাতে পারবেন এবং তারা আরাম করে ঘুমাতে পারলে যাত্রীরাও অনেকটাই তাদের নিয়ে নিশ্চিন্তে থাকবেন। কেননা মনে করা হচ্ছে, আরাম অথবা ঘুমের কারণে এই ধরনের ট্রেন দুর্ঘটনা অনেকটাই কমে যাবে।

শিয়ালদা রেল স্টেশনের তিনতলায় এখন ডরমেটরি রুমের বদলে পুরুষ লোকো পাইলটদের জন্য আটটি রুম তৈরি করা হয়েছে। যে সকল রুমে দুজন করে লোকো পাইলট বিশ্রাম নিতে পারবেন। এছাড়াও মহিলা লোকো পাইলটদের জন্য আটটি বেড রাখা হয়েছে। এই সকল রুমগুলি অত্যাধুনিক যন্ত্রের দ্বারা সব সময় ঠান্ডা রাখার ব্যবস্থা করা হয়েছে। এর পাশাপাশি মনসংযোগ ঠিক রাখার জন্য তৈরি করা হয়েছে আলাদা রুম। ব্যবস্থা করা হয়েছে যোগ ব্যায়াম সহ বিভিন্ন শরীরচর্চার। এছাড়াও বায়োমেট্রিক টেস্ট থেকে শুরু করে রিডিং রুম, অ্যালকোহল টেস্ট ইত্যাদি বিভিন্ন অত্যাধুনিক সব ব্যবস্থা করা হয়েছে। এই সকল ব্যবস্থা একদিকে যেমন লোকো পাইলটদের শান্তি দেবে ঠিক সেই রকমই সুরক্ষার দিক দিয়ে সাধারণ যাত্রীরাও স্বস্তি পাবেন।