শেয়ার বাজারে নতুন ধামাকা, এই দিন লিস্টেড হচ্ছে আম্বানির Jio Financial Services

নিজস্ব প্রতিবেদন : টেলিকম থেকে শুরু করে বিভিন্ন সেক্টরে একের পর এক ধামাকা দিয়ে চলেছে মুকেশ আম্বানির (Mukesh Ambani) রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ (Reliance Industries)। এবার আম্বানি বিনিয়োগকারীদের বড়সড় সুখবর দিয়ে নতুন এক ধামাকা দিতে চলেছে। তাদের নতুন ধামাকায় এবার শেয়ার বাজারে লিস্টেড হতে চলেছে Jio Financial Services। ইতিমধ্যেই সংস্থার তরফ থেকে শেয়ার বাজারে লিস্টিং হওয়ার দিন ঘোষণা করে দেওয়া হয়েছে।

সংস্থার তরফ থেকে এমন ঘোষণার পরই রিলায়েন্সের স্টকের পালে নতুন করে হাওয়া পড়েছে। বর্তমান দুর্বল বাজারেও BSE তে ১.৫% শেয়ার বৃদ্ধি পাওয়ার সাক্ষী ছিল। যদিও দিনের শেষে দেখা যায় ০.৫১ শতাংশ বৃদ্ধি ধরে রাখতে সক্ষম হয় স্টকটি। শুক্রবার ২৫৫১ টাকায় বন্ধ হওয়ায় রিলায়েন্সের শেয়ার। এই বাজারে এমন ফল আশাজনক বলেই মনে করা হচ্ছে।

এক্সচেঞ্জকে দেওয়া তথ্য অনুসারে জানা গিয়েছে, রিলায়েন্সের শেয়ারহোল্ডাররা প্রতি শেয়ারের জন্য Jio Financial Services এর একটি করে শেয়ার পাবেন। অর্থাৎ যদি আপনার কাছে রিলায়েন্স শেয়ারহোল্ডারের রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের একটি শেয়ার থাকে তাহলে অটোমেটিক Jio Financial Services এর একটি শেয়ার আপনার ডিম্যাট অ্যাকাউন্টে চলে আসবে। এর ফলে আপনাকে টাকা দিয়ে এই শেয়ার কিনতে হবে না।

সংস্থার তরফ থেকে এই যে সুবিধা দেওয়া হচ্ছে তা বিনিয়োগকারীদের কাছে বিরাট এক সুযোগ এবং তাদের এই অপেক্ষার দিন শেষ হচ্ছে ২১ আগস্ট। ২১ আগস্ট অর্থাৎ সোমবার Jio Financial Services এর শেয়ার শেয়ার বাজারে লিস্টিং করা হবে। আই আর এল এর আর্থিক ডিমারজারের জন্য ২০ জুলাই নির্ধারিত করা হয়েছিল। বর্তমানে Jio Financial Services এর মার্কেট ক্যাপ প্রায় ১.৪ লক্ষ কোটি টাকা।

Jio Financial Services শেয়ার বাজারে লিস্টিং হওয়ার পর রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের আর্থিক পরিষেবা ইউনিট ছাড়াই স্বতন্ত্রভাবে শেয়ার বাজারে বাণিজ্য করবে। অন্যদিকে FTSE Russell স্টকটিকে তালিকা থেকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে আগামী ২২ আগস্ট FTSE Russell এর সূচকের বাইরে চলে যাবে Jio Financial Services।