ভ্যালিডিটি শেষ, অটোমেটিক হবে রিচার্জ, নয়া ব্যবস্থা আনলো Jio

প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন : খরচের দিক থেকে হোক অথবা সুবিধার দিক থেকে, এখনো পর্যন্ত ভারতে যে সকল টেলিকম সংস্থা তাদের ব্যবসা চালিয়ে যাচ্ছে তাদের মধ্যে অন্যতম জনপ্রিয় হলো Jio। এই টেলিকম সংস্থা সম্প্রতি নিজেদের রিচার্জ প্ল্যানের মূল্য বৃদ্ধি করলেও বেশকিছু রিচার্জে তারা আবার ২০% ছাড়ও দিচ্ছে। এছাড়াও রয়েছে নতুন নতুন অফার এবং নতুন নতুন সুবিধা।

ভারতের টেলিকম বাজারে Jio আসার পর থেকেই বৈপ্লবিক পরিবর্তন এসেছে। এই বৈপ্লবিক পরিবর্তন আনার পাশাপাশি এই টেলিকম সংস্থা নতুন নতুন ফিচার এনেও দেখিয়ে দিয়েছে কিভাবে গ্রাহকদের সুবিধা দেওয়া যায়। এই সকল ফিচারের মধ্যে একটি হলো রিচার্জের ভ্যালিডিটি শেষ হওয়ার পর অন্য রিচার্জ প্ল্যান নিজে থেকেই চালু হয়ে যাওয়া। ঠিক তেমনি তারা আরও একটি নতুন ফিচার এনেছে যাতে ভ্যালিডিটি শেষ হয়ে যাওয়ার পর নিজের থেকেই রিচার্জ হয়ে যাবে। গ্রাহকদের কোন টেনশন করার জায়গা থাকবে না।

এই ফিচার আনার জন্য Jio এবং ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) UPI অটোপে ব্যবস্থা চালু করেছে। এই ফিচার আসার ফলে কোটি কোটি গ্রাহক কোন রকম ঝামেলা ছাড়াই নিজেদের নম্বর রিচার্জ করতে পারবেন। UPI অটোপে ব্যবস্থার মাধ্যমে ভ্যালিডিটি শেষ হয়ে যাওয়ার পর অটোমেটিক সেই রিচার্জ হয়ে যাবে।

এই ফিচার চালু করার জন্য Jio গ্রাহকদের তাদের MyJio অ্যাপে লগইন করতে হবে। সেখানে থাকা UPI অটোপে অপশন ব্যবহার করে নিজের পছন্দের প্ল্যান বেছে নিতে হবে। এরপর অর্ডার সেট করে নিতে হবে। এই প্রক্রিয়া হয়ে যাওয়ার পর বারবার মোবাইল রিচার্জ করার বিষয়ে চিন্তা করতে হবে না গ্রাহকদের।

Jio প্রথম কোন টেলিকম সংস্থা যারা ভারতে এই ফিচার চালু করল। এই ফিচার চালু করার পর রিচার্জ ভ্যালিডিটি শেষ হয়ে গেলেই গ্রাহকের মোবাইল নম্বরে অটো পের বিষয়ে একটি ম্যাসেজ আসবে। সেখানে সম্মতি দিয়ে দিলেই রিচার্জ হয়ে যাবে। টাকা কাটা হবে ওয়ালেট অথবা অ্যাকাউন্ট থেকে। এই ফিচার চালু করার যেমন অপশন রয়েছে ঠিক তেমনই ফিচারটি বন্ধ করাও যাবে নিজের ইচ্ছে মত।