Bike Tips in Rain: বর্ষায় বাইক-স্কুটি নিয়ে যাতায়াত করেন? মাথায় রাখুন এই ৫ জিনিস

Prosun Kanti Das

Published on:

Keep these 5 tips in mind if want to travel with a bike in Rain: বর্ষাকাল মানেই রাস্তাঘাটে যখন তখন ঘটে যেতে পারে চরম বিপদ কারণ এই সময় বর্ষার কারণে রাস্তাঘাট পিচ্ছিল হয়ে থাকে। এই সময় গাড়ির চালক থেকে শুরু করে বাইক চালক প্রত্যেককেই বিশেষভাবে সতর্কতা অবলম্বন করতে হয়। আবার বৃষ্টি মাথায় নিয়ে যদি বাইক কিংবা স্কুটি চালান তাহলেও হতে পারে শরীর খারাপ। তাই আজকের প্রতিবেদনে আপনারা জেনে নিন কোন পাঁচটি জিনিস (Bike Tips in Rain) সাথে রাখলে হবে না কোনরকম বিপদ।

আপনি বেশি দূরত্বে যাত্রা করুন কিংবা কম দূরত্বে এই রাইডিং গিয়ারগুলি আপনাকে ও আপনার মোটরসাইকেল নিরাপদ রাখতে সাহায্য করবে। এই প্রতিবেদনের মাধ্যমে আপনারা জানতে পারবেন এই পাঁচটি জিনিস (Bike Tips in Rain) সাথে রাখলে বর্ষাকালে রাস্তায় ঘটে যাওয়া বিপদ থেকে কিভাবে আপনি রক্ষা পাবেন।

পরিষ্কার ভাইসর

বর্ষাকালে ভিজিবিলিটি নিমেষের মধ্যেই কমে যায়। বৃষ্টির দিনে যদি আপনি বাইক চালান তাহলে সর্বদাই সাথে রাখবেন একটি পরিষ্কার ভাইসর। তবে বেশি রঙিন যেন না হয় সেদিকে খেয়াল রাখবেন। পাশাপাশি নিশ্চিত করতে হবে ভাইসরে যেন কোনও স্ক্র্যাচ না থাকে। যদি কোন রকম স্ক্র্যাচ থাকে তাহলে তা দ্রুত সারিয়ে নিতে হবে। আবার কুয়াশা যদি বেশি হয় তাহলে পিনলক থাকলে সুবিধা পাবেন। বর্তমানে বেশিরভাগ হেলমেটেই পিনলকের সুবিধা রয়েছে।

রেইন গিয়ার

রেইন গিয়ার হল সবথেকে গুরুত্বপূর্ণ একটি জিনিস (Bike Tips in Rain) যা বর্ষাকালে বাইক নিয়ে বেরোলে অবশ্যই সাথে রাখতে হয়। এর মধ্যে দুটি জিনিস আসে – ওয়াটারপ্রুফ জ্যাকেট ও ট্রাউসার। রেইন গিয়ার সঙ্গে থাকলে বৃষ্টির মধ্যেও আপনি আপনার গন্তব্যস্থলে সহজেই পৌঁছে যেতে পারবেন। যদি আপনার কাছে রেইন গিয়ার না থাকে তাহলে বৃষ্টিতে ভিজলে শরীর খারাপ অবশ্যম্ভাবী। কখন বৃষ্টি থামবে তার জন্য অপেক্ষা করতে গেলেও কিন্তু অনেকটা সময় নষ্ট হয়ে যাবে।

অতিরিক্ত পোশাক

বর্ষাকালে বাইক কিংবা স্কুটি নিয়ে বেরোলে অবশ্যই সাথে রাখা উচিত একটি অতিরিক্ত পোশাক(Bike Tips in Rain)। এই সময় আবহাওয়া অনেকটাই ঠান্ডা হয়ে যায়। বাইক চালানোর সময় ঠান্ডা হাওয়া ও বৃষ্টির ফোঁটা গায়ে লাগলে শরীর খারাপ হওয়ার আশঙ্কা বেড়ে যায়। বৃষ্টির দিনে যদি আপনার জামা কাপড় ভিজে যায় তাহলে এই অতিরিক্ত পোশাকটি পড়তে পারবেন অথবা ঠান্ডা অনুভব হলেও এই পোশাকটি আপনার কাজে লাগবে। বাইক নিয়ে বেরোনোর সময় অবশ্যই সাথে রাখবেন এই জিনিসটি।

আরও পড়ুন 👉 CNG Kit: ১০৪ টাকার পেট্রোল নিয়ে চিন্তা নেই! এবার এই ছোট্ট কিট লাগালেই পুরাতন মোটরবাইক হয়ে যাবে সিএনজির

পূর্ব পরিকল্পিত রুট

বর্ষার দিনে কোন রাস্তা দিয়ে গেলে আপনি সহজে পৌঁছে যেতে পারবেন এবং বিপদে পড়বেন না সেটা আগে মাথায় রাখতে হবে। তাই রোড সম্পর্কে আগে থেকেই পরিকল্পনা করে নিন। এর জন্য গুগল ম্যাপসের সাহায্য নিতে পারেন। বৃষ্টির কারণে অনেক সময় রাস্তায় জ্যাম হতে পারে তাই অযথা যাতে সময় নষ্ট না হয় সে দিকটাও খেয়াল রাখতে হবে। বৃষ্টির কারণে অনেক সময় রাস্তার অবস্থা বেহাল হয় সেই দিকগুলো খেয়াল রাখবেন। যেই রাস্তায় অনেক জল জমে আছে সেখান দিয়ে কখনোই বাইক নিয়ে যাবেন না এবং বাইকের গতি অবশ্যই কম রাখবেন।

ওয়াটারপ্রুফ লাগেজ ও ইলেকট্রনিক্স

যদি বর্ষাকালে বাইক নিয়ে রাইডিং এ বেরান তাহলে খেয়াল রাখতে হবে আপনার লাগেজ এবং ইলেকট্রনিক্স জিনিস ঠিক আছে কিনা। তাই ওয়াটারপ্রুফ ব্যাগ বা কভার (Bike Tips in Rain)ব্যবহার করার চেষ্টা করুন। সেই জায়গাতেই আপনি রেখে দিতে পারবেন ফোন, চার্জার, ল্যাপটপ বা অন্য কোনও লাগেজ। এর জন্য ভালো স্যাডেল ব্যাগ বা টেলব্যাগ কিনতে পারেন। অনলাইন/অফলাইন দু’জায়গা থেকেই কেনা যায়।