NJP-Howrah Vande Bharat: বেঁচে ফিরল নিউ জলপাইগুড়ি-হাওড়া বন্দে ভারত, রেলের তৎপরতায় রক্ষা পেলেন যাত্রীরা

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : ভারতীয় রেলের যে সকল প্রিমিয়াম ট্রেন রয়েছে তার মধ্যে অন্যতম হলো বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। ইতিমধ্যেই দেশে ৫০ টি বন্দে ভারত এক্সপ্রেস বিভিন্ন রুটে যাতায়াত করছে, একটি রিজার্ভ হিসেবে রাখা হয়েছে। এই সকল ট্রেনগুলির মধ্যে অন্যতম একটি ট্রেন হল হাওড়া-নিউ জলপাইগুড়ি-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস (Howrah-NJP-Howrah Vande Bharat)।

বুধবার বাদে এই ট্রেনটি প্রতিদিন হাজার হাজার যাত্রীদের পরিষেবা দিয়ে থাকে। আবার পরিষেবা দেওয়ার ক্ষেত্রে মাঝে মাঝেই ট্রেনটিকে নানান সমস্যার মধ্যে পড়তেও দেখা গিয়েছে। এরই মধ্যে শনিবার নিউ জলপাইগুড়ি হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি (NJP-Howrah Vande Bharat) বেঁচে ফিরল মূলত রেল কর্মীদের তৎপরতায়।

উত্তরবঙ্গের পাশাপাশি এখন দক্ষিণবঙ্গে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু সক্রিয় হওয়ার ফলে বেড়েছে বৃষ্টির পরিমাণ। উত্তরবঙ্গের জেলাগুলিতে ইতিমধ্যেই অতি বৃষ্টির দেখা মিলেছে। আর এই প্রবল বৃষ্টির কারণেই রেল লাইনের ধস দেখা যায় শনিবার। শনিবার মালদার গৌড়মালদা ও জামিরঘাটা রেলস্টেশনের মাঝে লাইনে ধস নামে। যে লাইনের পাশে ধস নেমেছিল সেই লাইনের উপর দিয়েই দ্রুতগতিতে ছুটে আসছিল নিউ জলপাইগুড়ি হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস।

আরও পড়ুন 👉 FM at Suri: সিউড়িতে প্রথম, চালু হলো FM রেডিও! শোনা যাবে বিশ্বের যেকোনো জায়গা থেকেই

রেলের গ্যাংম্যানরা প্রথম বিষয়টি নজরে আনেন এবং তড়িঘড়ি তারা খবর দিয়ে হাওড়াগামী বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটিকে থামানোর ব্যবস্থা করেন। হাওড়াগামী বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটিকে থামানোর পাশাপাশি থামানো হয় মালদা নগরদীপ এক্সপ্রেসকেও। এরপর ঘটনাস্থলে পৌঁছান রেলের আধিকারিকরা এবং তাদের উপস্থিতিতেই লাইন মেরামতির কাজ শুরু হয়। প্রায় আধঘন্টা ধরে কাজ চলে এবং তারপর সবকিছু ঠিক হতেই বন্দে ভারত এক্সপ্রেসকে ছাড়া হয়।

রেল লাইনে ধস নামার কারণে ওই লাইনের উপর দিয়ে দ্রুত গতিতে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি ছুটলে যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটে যেতে পারত। তবে গ্যাংম্যানদের তৎপরতায় পুরো বিষয়টি সামনে আসতেই তড়িঘড়ি ব্যবস্থা গ্রহণ হয়। আর এই ঘটনার কারণে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি আধঘন্টা থাকলেও রেল কর্মীদের এমন তৎপরতায় অন্ততপক্ষে সুরক্ষিতভাবেই হাওড়া ফিরেছে বন্দে ভারত এক্সপ্রেস এবং বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের সমস্ত যাত্রীরা। আবার ট্রেনটি আধঘন্টা দাঁড়িয়ে থাকলেও কিন্তু পরিষেবা দেওয়ার ক্ষেত্রে কোন রকম দেরি করেনি। নিউ জলপাইগুড়ি থেকে দুপুর ৩:০৩ মিনিটে ছাড়ার পর হাওড়া ঢুকেছে নির্ধারিত সময়ের এক মিনিট আগে।