Weather Update 10th July: সাগরে দানা বাঁধছে ঘূর্ণাবর্ত, চোখ রাঙাচ্ছে নিম্নচাপ, কপাল খুলতে পারে দক্ষিণবঙ্গের

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : চলতি বছর তড়িঘড়ি ভারতের মূল ভূখণ্ডে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু প্রবেশ করলেও তার প্রভাব তড়িঘড়ি পড়েনি দক্ষিণবঙ্গে। দীর্ঘদিন ধরে দক্ষিণবঙ্গ বৃষ্টির অভাবে একেবারে খটখটে শুকনো অবস্থায় কাটায়, তবে আবার উল্টো ছবি দেখা যায় উত্তরবঙ্গে। দক্ষিণবঙ্গে যেখানে বৃষ্টির দেখা সেইভাবে মিলছে না, সেই জায়গায় উত্তরবঙ্গে বৃষ্টি থামছেই না। রীতিমত বন্যা পরিস্থিতি গোটা উত্তরবঙ্গের পাহাড়ি এলাকায়।

উত্তরবঙ্গে টানা বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গের অবস্থা কি হবে তা নিয়ে এখন চিন্তায় সাধারণ মানুষেরা থেকে শুরু করে চাষবাসের কাজে নিযুক্তরা। গত সপ্তাহে দফায় দফায় দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি হলেও চলতি সপ্তাহ থেকে বৃষ্টি কমেছে আর তাপমাত্রার পারদ তরতরিয়ে বাড়তে শুরু করেছে। তবে এমন পরিস্থিতিতে এবার ফের একবার বৃষ্টি নিয়ে আশার আলো দেখা গেল বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্তের কারণে। অন্ততপক্ষে হাওয়া অফিসের রিপোর্ট (Weather Update 10th July) থেকে এমনটাই আশা করা হচ্ছে।

হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে সক্রিয় মৌসুমী বায়ু এবং ঘূর্ণাবর্তের জেরে আবহওয়ায় খুব তাড়াতাড়ি বদল আসতে চলেছে। মূলত এখন মৌসুমী অক্ষরেখা বাংলা থেকে সরে গিয়েছে। মৌসুমী অক্ষরেখাটি এখন বিস্তৃত রয়েছে রাজস্থানের জয়সলমীর, ভিলওয়াড়া, রাইসেন, রাজনন্দগাঁও হয়ে পুরী পর্যন্ত। এই অক্ষরেখা দক্ষিণ-পূর্ব দিকে অগ্রসর হয়ে মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিরাজ করছে।

আরও পড়ুন 👉 Road Constraction Plan: সাঁই সাঁই করে ছুটবে যানবাহন! ৬ তলা সমান চওড়া রাস্তা তৈরীর পরিকল্পনা রাজ্যের এই জায়গায়

হাওয়া অফিসের পূর্বাভাস থেকে জানা গিয়েছে, একটি ঘূর্ণাবর্ত আপাতত পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও উত্তর পশ্চিম বঙ্গোপসাগরের দিকে এগোচ্ছে। এই ঘূর্ণাবর্ত এই মুহূর্তে দক্ষিণ-পশ্চিম দিকে ঝুঁকে উত্তর অন্ধ্রপ্রদেশ উপকূলে অবস্থান করছে। আর এই ঘূর্ণাবর্ত্য থেকেই নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে এবং সেই সম্ভাবনা বাস্তবায়িত হলে ওড়িশা উপকূল সংলগ্ন উত্তর বঙ্গোসাগরে নিম্নচাপ তৈরি হবে।

এমন পরিস্থিতিতে গত রবিবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কমে যাওয়ার পাশাপাশি বিক্ষিপ্তভাবে কোন কোন জায়গায় ছিটেফোঁটা বৃষ্টির দেখা মিলেছে। বৃষ্টির পরিমাণ কমতেই দক্ষিণবঙ্গে বাড়তে শুরু করেছে তাপমাত্রার পারদ। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী এমন পরিস্থিতি বুধবার পর্যন্ত বজায় থাকবে। পরিস্থিতি বুধবার পর্যন্ত বজায় থাকলেও বৃহস্পতিবার থেকে আবহাওয়ায় বদল আসবে বলে আশা করা হচ্ছে। কেননা বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ ফের একবার বাড়বে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী বুধবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমানে। তবে বৃষ্টির পরিমাণ খুব বেশি থাকবে না। বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির সম্ভাবনার পাশাপাশি বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে।