LPG Cylinder Discount: রান্নার গ্যাস সিলিন্ডারে শত শত টাকা সস্তা, এই নির্দিষ্ট সময়ের জন্য সুযোগ দিচ্ছে কেন্দ্র

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : এখনকার সময়ে দাঁড়িয়ে দেশের অধিকাংশ বাড়িতেই পৌঁছে গিয়েছে রান্নার গ্যাস কানেকশন (LPG Connection)। যদি বা কোন কোন জায়গায় পৌঁছায়নি, সেই সকল জায়গাতেও কেন্দ্র সরকারের (Central Government) উদ্যোগে রান্নার গ্যাস কানেকশন পৌঁছে দেওয়ার কাজ চালানো হচ্ছে।

নিম্নবিত্ত পরিবার থেকে শুরু করে দেশের দুস্থ দরিদ্র পরিবারের মানুষেরাও যাতে রান্নার গ্যাস কানেকশন পান তার জন্য কেন্দ্র সরকারের তরফ থেকে চালু করা হয়েছে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা (PM Ujjwala Yojana)। যে প্রকল্পের আওতায় কেবলমাত্র সস্তায় রান্নার গ্যাস কানেকশন দেওয়া হয় তা নয়, এর পাশাপাশি সস্তায় গ্যাস সিলিন্ডারও দেওয়া হয়ে থাকে।

রান্নার গ্যাস কানেকশন এবং রান্নার গ্যাস সিলিন্ডারের দাম নিয়ে যখন দেশের মানুষদের মধ্যে ক্ষোভ বাড়তে শুরু করে সেই সময় কেন্দ্র সরকারের তরফ থেকে ১৪.২ কেজি ওজনের রান্নার গ্যাস সিলিন্ডারের দামের উপর শত শত টাকা ছাড় (LPG Cylinder Discount) ঘোষণা করা হয়। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্পের আওতায় থাকা রান্নার গ্যাস সিলিন্ডারের উপর বিপুল পরিমাণে সারের ঘোষণার পাশাপাশি সাধারণ ১৪.২ কেজি ওজনের সিলিন্ডারের উপরেও শত শত টাকা ছাড় দেওয়া হচ্ছে। নির্দিষ্ট সময়ের জন্য পাওয়া যাবে এই ছাড়।

আরও পড়ুন 👉 LPG Stove GST Dropped: LPG নিয়ে খুশির খবর, দাম কমলো রান্নার গ্যাসের এই জিনিসটির, হাসি ফুটবে গৃহস্থালিদের মুখে

কেন্দ্র সরকারের তরফ থেকে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্পের আওতায় নেই এমন রান্নার গ্যাস কানেকশনের ক্ষেত্রে ১৪.২ কেজি ওজনের সিলিন্ডার প্রতি ২০০ টাকা ভর্তুকি দেওয়া হচ্ছে। যে ভর্তুকির ফলে এখন কলকাতা সহ পশ্চিমবঙ্গের অধিকাংশ জেলায় রান্নার গ্যাস সিলিন্ডারের দাম ৮২৯ টাকা থেকে ৯৫৮.৫০ টাকার মধ্যে রয়েছে। জেলার ভিত্তিতে দামের এমন পার্থক্য। অন্যদিকে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্পের আওতায় আরো ৩০০ টাকা ছাড় দেওয়ার ফলে পশ্চিমবঙ্গে ওই প্রকল্পের আওতায় থাকা উপভোক্তারা সিলিন্ডার পাচ্ছেন ৫২৯ টাকা থেকে ৬৫৮.৫০ টাকায়।

তবে বহু মানুষের মধ্যেই প্রশ্ন, ভোট মিটে গিয়েছে আর ভোট মিটে যাওয়ার পর এমন ছাড় আর কতদিন পাওয়া যাবে? এক্ষেত্রে সাধারণ গ্রাহকদের ছাড় কত দিন বজায় থাকবে তা সম্পর্কে স্পষ্টভাবে কিছু জানা না গেলেও প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্পের আওতায় থাকা গ্রাহকরা ৩০০ টাকা করে ছাড় পাবেন জুলাই মাস সহ আরো আট মাস। আপাতত এই ছাড় ২০২৫ সালের ৩১ মার্চ পর্যন্ত বজায় থাকবে বলেই কেন্দ্র জানিয়েছে। সুতরাং আপাতত রান্নার গ্যাস সিলিন্ডারের দাম নিয়ে খুব একটা চিন্তা করার প্রয়োজন নেই দেশের মানুষদের, বিশেষ করে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্পের আওতায় থাকা উপভোক্তাদের।