Madhyamik Result 2019 : সরাসরি চোখ রাখুন ফলাফলের দিকে

নিজস্ব প্রতিবেদন : ঘড়িতে সকাল ৯টা। পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদের কার্যালয় থেকে সাংবাদিক বৈঠকের মাধ্যমে প্রকাশ করলেন ২০১৯ সালের মাধ্যমিক পরীক্ষার ফলাফল। পর্ষদের তরফ থেকে জানানো হয় আজই পরীক্ষার্থীরা তাদের মার্কশিট ও শংসাপত্র পেয়ে যাবে। এছাড়াও এসএমএস ও ইন্টারনেটেও জানতে পারবে ফলাফল।

এই বছর মোট ১০,৬৬,০০০ শিক্ষার্থী মধ্যশিক্ষা পর্ষদ আয়োজিত মাধ্যমিক পরীক্ষায় বসেছিলেন। এর মধ্যে ১০,৬৪,৯৮০ জন নিয়মিত শিক্ষার্থী। ৮৮ দিনের মাথায় ফল প্রকাশ। এবার পাসের হার ৮৬.০৭ শতাংশ৷ পাশের হারে পূর্ব মেদিনীপুর প্রথম (৯৬.১০%), কলকাতা দ্বিতীয় (৯২.১৩%), পশ্চিম মেদিনীপুর তৃতীয় ৯১.৭৮%।

ডাউনলোড মোবাইল অ্যাপ👉 BanglaXp

মেধা তালিকা –
প্রথম – সৌগত দাস (পূর্ব মেদিনীপুর)

দ্বিতীয় স্থানে রয়েছে – ২ জন। শ্রেয়সী পাল (ফলাকাটা), দেবস্মিতা সাহা (কোচবিহার)

তৃতীয় স্থানে – ২ জন। ক্যামেলিয়া রায় (রায়গঞ্জ), ব্রতীন মন্ডল (নদীয়া)।

বীরভূমে মাধ্যমিক পরিক্ষায় প্রথম দশে – শ্রাবর্ণ চট্টোপাধ্যায় (৬৮৫) ষষ্ঠ (রামপুরহাট হাইস্কুল), সৌকর্য বিশ্বাস (নবম) (বিকেটিপি) ৬৮২, অরিত্র বহড়া ৬৮১ (দশম) সিউড়ি নেতাজি স্কুল।

আজ সকাল ১০ টায় মার্কশিট ও অন্যান্য শংসাপত্র বিতরণ করা হবে। ছাত্রছাত্রীরা তাঁদের সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান থেকে শংসাপত্র সংগ্রহ করতে পারেন। পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের ওয়েবসাইট wbbse.org-এ ফল জানা যাবে।

এছাড়া examresults.net, exametc.com , examresults.net, exametc.com, indiaresult.com, result.shiksha , schools9.com, vidyavision.com, jagaranjosh.com, newsnation.com -এর মত সাইটগুলো থেকেও ফলাফল জানতে পারবে ছাত্রছাত্রীরা।শিক্ষার্থীদের সুবিধার জন্য পর্ষদ মোবাইল অ্যাপের মাধ্যমেও মাধ্যমিক ফলাফল প্রকাশ করবে। মোবাইল অ্যাপ্লিকেশন ‘মাধ্যমিক ফলাফল ২০১৯’ গুগল প্লেস্টোরে ডাউনলোড করতে পারেন ছাত্রছাত্রীরা।

এসএমএস-এর মাধ্যমেও ফলাফল জানার সুবিধা রয়েছে। সেক্ষেত্রে WB লিখে একটা স্পেস দিয়ে রোল নম্বরটা লিখে পাঠিয়ে দিতে হবে ৫৬২৬৩, ৫৮৮৮৮ অথবা ৫৪২৪২ নম্বরে।

এই বছর মোট ১০,৬৬,০০০ শিক্ষার্থী মধ্যশিক্ষা পর্ষদ আয়োজিত মাধ্যমিক পরীক্ষায় বসেছিলেন। এর মধ্যে ১০,৬৪,৯৮০ জন নিয়মিত শিক্ষার্থী। পিটিআই প্রতিবেদন অনুযায়ী, পশ্চিমবঙ্গে মাধ্যমিক পরীক্ষায় উপস্থিতির নিরিখে মেয়েদের সংখ্যা ছেলেদের চেয়ে বেশি। ২০১৮ সালে পর্ষদ মাধ্যমিক পরীক্ষার ফলাফল জুন মাসে প্রকাশ করে। ২০১৮ সালে উত্তীর্ণের মোট হার ছিল ৮৫.৪৯%। মেয়েদের পাসের হার ছেলেদের চেয়ে কম ছিল।