ছোট ছোট পাথর দিয়ে বোতলের জলস্তর বৃদ্ধি করছে পাখি, বুদ্ধি বটে

নিজস্ব প্রতিবেদন : ছোটবেলায় আমরা একটি গল্প শুনেছিলাম তৃষ্ণার্ত এক কাকের। সেই গল্পের কাকটি তার অসাধারণ বুদ্ধি খাটিয়ে ছোট ছোট পাথর পাত্রে ভরে জলস্তর বৃদ্ধি করে নিজের তৃষ্ণা মেটাতে। এবার সেই একই রকম একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতে দেখা গেল।

বর্তমান সোশ্যাল মিডিয়ার যুগে বিভিন্ন সময় বিভিন্ন ধরনের ভিডিও ভাইরাল হয়। সোশ্যাল মিডিয়ায় আপলোড হওয়া ভিডিও গুলির মধ্যে যে ভিডিওগুলি আলাদাভাবে নজর কাড়ে সেই সকল ভিডিওগুলিকে সহজেই ভাইরাল হতে দেখা যায়। ঠিক সেই রকমই এই ভিডিওটি আলাদা ভাবেই নজর কেড়েছে একটি পাখির এমন বুদ্ধির কারণে।

পাখি কুলের মধ্যে কাককে চতুর পাখি বলা হয়। গল্পের সেই কাক ছোট্ট ছোট্ট পাথর পাত্রের মধ্যে দিয়ে জলস্তর বৃদ্ধি করে তৃষ্ণা মেটালেও ভাইরাল হওয়া এই ভিডিওর পাখিটি অবশ্য কাক নয়। তবে এই পাখিটি গল্পের সেই কাকের মতোই বুদ্ধি খাটিয়ে পাত্রে ছোট ছোট পাথর দিয়ে জলস্তর বৃদ্ধি করলেও পাখিটি হলো ম্যাগপাই পাখি।

ভাইরাল হওয়া ওই ভিডিওতে দেখা যাচ্ছে, রাস্তার ধারে একটি জলের বোতল রয়েছে। যে জলের বোতলটিতে জলস্তর একেবারেই নিচের দিকে নেমে গিয়েছে। এমন অবস্থায় বোতলে ঠোঁট ভরে কখনোই ওই ম্যাগপাই পাখিটির জল পান করা সম্ভব নয়। এমন পরিস্থিতিতে ওই পাখিটিকে দেখা গিয়েছে গল্পের সেই কাকটির মতোই বুদ্ধি খাটাতে।

ভাইরাল হওয়া ওই ভিডিওতে দেখা যাচ্ছে, ম্যাগপাই ওই পাখিটি রাস্তার ধারে থাকা ওই জলের বোতলে একটি একটি করে পাথরের টুকরো ঠোঁটে করে তুলে নিয়ে এসে জলের বোতলের ভিতরে দিচ্ছে। যদিও ভিডিওটি খুব অল্প সময়ের জন্য হওয়াই শেষ পর্যন্ত ওই পাখিটি নিজের লক্ষ্যে পৌঁছাতে পেরেছে কিনা তা জানা যায়নি। তবে ওই পাখির বুদ্ধির তারিফ অবশ্যই করতে হবে।