অলিম্পিকে খাতা খুললো ভারত, পদক জিতলেন মীরাবাঈ চানু

নিজস্ব প্রতিবেদন : করোনাকালে অবশেষে দীর্ঘ প্রতীক্ষার অবসানের পর চলতি বছর শুরু হলো টোকিও অলিম্পিক। আর এই টোকিও অলিম্পিকের শুরুতেই পদক জয়ের খাতা খুলে দিলো ভারত। ভারোত্তোলনে একমাত্র প্রতিনিধি হিসাবে প্রতিযোগিতায় অংশগ্রহণ করা মীরাবাঈ চানু প্রথম পদক এনে দিলেন।

মীরাবাঈ চানু প্রথম থেকেই ভারতের অন্যতম পদক জয়ের জন্য বিবেচিত হচ্ছিলেন। প্রথম থেকেই তার ওপর দেশের কোটি কোটি মানুষের আশা প্রত্যাশা জন্মেছিল। সে কারণে এই টোকিও অলিম্পিকে পদকের খাতা খোলার ক্ষেত্রে তার দিকেই তাকিয়ে ছিলেন ভারতীয়রা। আর এই আশা প্রত্যাশা যে একেবারে সঠিক ছিল তা প্রমাণ করলেন তিনি। চলতি অলিম্পিকে প্রথম ভারতীয় হিসেবে দেশের ঝুলিতে এনে দিলেন প্রথম পদক।

মহিলাদের ৪৯ কেজি ভারত্তোলন বিভাগে রুপো জিতলেন মীরাবাঈ চানু। এদিন তার এই পদক আসে স্ন্যাচে প্রথম প্রচেষ্টায় ৮৪ ও দ্বিতীয় প্রচেষ্টায় তিনি ৮৭ কেজি ভরোত্তলন করে। তৃতীয় চেষ্টায় তিনি ৮৯ কেজির দিকে ঝাঁপিয়েছিলেন। তবে সেই প্রয়াসে তিনি সফল হননি। তৃতীয় প্রয়াসে সফল না হলেও এই বিভাগে তিনি দ্বিতীয় স্থান পেয়ে ইতিহাস গড়লেন। এই বিভাগের সোনা জিতেছেন চীনের হও জিউই।

মীরাবাঈ চানুর হাত ধরে এই বিভাগে অলিম্পিকে ২১ বছর পর কোন পদক এলো ভারতের ঝুলিতে। ২১ বছর আগে এই বিভাগে পদক পেয়েছিলেন কর্ণম মালেশ্বরী। অন্যদিকে অল্পের জন্য পদক হাতছাড়া হলো সৌরভ চৌধুরির। শুটিংয়ে কোয়ালিফাইং রাউন্ডে এক নম্বরে থেকে ফাইনালে উঠলেও পোডিয়াম ফিনিশ করতে পারলেন না তিনি। ১০ মিটার এয়ার পিস্তলের ফাইনালে ৭ নম্বরেই তার লড়াই শেষ হলো।