সস্তায় AC আর বিনামূল্যে ৫ কেজির রান্নার গ্যাস সিলিন্ডার দেবে মোদির দ্বিতীয় ইনিংস

নিজস্ব প্রতিবেদন : ভারতের মতো দেশে, যেখানে মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত ও দারিদ্র সীমার নীচে বসবাসকারী পরিবারের সংখ্যা সব থেকে বেশি, সেখানে মোদি সরকার তার দ্বিতীয় ইনিংসে দেশবাসীর পাশে থাকার জন্য নিয়ে আসছে দুটি প্রকল্প বলে সূত্রের খবর।

ভারতের শাসনে মোদি সরকার দ্বিতীয় ইনিংস শুরু করতে চলেছে প্রথম ইনিংসের মতোই একক সংখ্যাগরিষ্ঠতা লাভে, যদিও এবার তাদের আসন সংখ্যা আগের তুলনায় অনেক বেশি। বিশেষজ্ঞদের চুলচেরা বিশ্লেষন অনুসারে মোদি সরকারের এমন সাফল্যের পিছনে রয়েছে আর্থিকভাবে অনগ্রসর মানুষের আস্থা ও তাদের ভোট। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের ফলাফল অনুযায়ী বিজেপি বা এনডিএ সরকার সবথেকে বেশি ভোট পেয়েছে মফস্বল এলাকা থেকে। ক্ষমতায় ফিরে তাই মোদি সরকার নতুন করে আরও বেশি এই সকল মফস্বল এলাকার বাসিন্দাদের সুযোগ সুবিধা পৌঁছে দেওয়ার উদ্যোগ নিচ্ছে।

যখন প্রচণ্ড গরমে নাজেহাল দেশের বাসিন্দারা তখন দেশের সাধারণ পরিবারগুলির কাছে গরম থেকে বাঁচতে সস্তায় AC পৌঁছে দেওয়ার পরিকল্পনা নিল EESL INDIA। অন্যদিকে ছোট ৫ কেজি ওজনের রান্নার গ্যাস সিলিন্ডার ৮ কোটি দরিদ্র পরিবারের মধ্যে পৌঁছে দেওয়ার পরিকল্পনা নিয়েছে কেন্দ্র সরকার।

ডাউনলোড মোবাইল অ্যাপBanglaXp

EESL INDIA মার্কেট প্রাইস থেকে ১৫ থেকে ২০ শতাংশ কম দামে সস্তায় গ্রাহকদের এসি কেনার সুবিধা করে দেওয়ার জন্য AC সরকারি সংস্থা EESL লঞ্চ করতে চলেছে। এই এসির দাম আপনার বাজেটের মধ্যেই থাকবে বলে অনুমান৷ পাশাপাশি এই এসি কম বিদ্যুৎ ব্যবহার করবে বলে দাবি করা হয়েছে। অনলাইনেও এই এসি কেনার সুবিধা রয়েছে, পাশাপাশি রয়েছে এক্সচেঞ্চ অফারের সুবিধাও। এর জেরে আপনার বিদ্যুতের বিল প্রায় ৩৫ থেকে ৪০ শতাংশ কম আসবে বলে দাবি৷ আগামী এক থেকে দেড় মাসের মধ্যে এই সুবিধা নিয়ে আসবে বলে সূত্রের খবর৷

আগামী জুলাই মাস থেকে EESL বাজারে এসি লঞ্চ করতে চলেছে। অনলাইন এ বুক করার মাত্র ২৪ ঘন্টার মধ্যেই আপনার বাড়িতে পৌঁছে যাবে এসি বলে সংস্থার দাবি। আগামী বছরের মধ্যে ২ লক্ষ পরিবারের হাতে এই এসি তুলে দেওয়া টার্গেট নিয়েছে এই সংস্থা। তবে অবশ্যই, যাদের ইলেকট্রিসিটি বিল রয়েছে তারাই কেবল এই এসি কিনতে পারবেন।

অন্যদিকে আগামী ১০০ দিনের মধ্যে কেন্দ্র সরকার চাইছে বিপিএল তালিকা ভুক্ত দেশের ৮ কোটি পরিবারের হাতে ৫ কেজি ওজনের ছোট রান্নার সিলিন্ডারে গ্যাস পৌঁছে দিতে। বিশেষজ্ঞদের মতে, এর আগেও কেন্দ্র সরকারের উজ্জ্বল যোজনা প্রকল্প বেশ সফল। তারপর আবার নতুন করে ছোট গ্যাস সিলিন্ডারের মাধ্যমে উজ্জ্বল যোজনা প্রকল্পকে আরো সুদীর্ঘ করে তোলার পিছনে যে কারণ রয়েছে বলে মত, বড় সিলিন্ডার ভর্তির ক্ষেত্রে চাপের মুখে পড়তে হয় দরিদ্র পরিবারগুলিকে। সরকারের ভর্তুকি বাদ দিয়েও কম করে তাদের খরচ করতে হয় ৫০০ টাকার উপরেই। সে ক্ষেত্রে ৫ কেজির ছোট সিলিন্ডারে ভর্তুকি বাদ দিয়ে গ্যাস ভরতে খরচ হবে খুব কম, ২০০ টাকার মধ্যেই। তাতে এক ধাক্কায় গ্রাহকদের বেশি খরচ করতে হবে না। এই কথা মাথায় রেখেই ৫ কেজির গ্যাস সিলিন্ডার ৮ কোটি দরিদ্র পরিবারের মধ্যে বিনামূল্যে পৌঁছে দেওয়ার টার্গেট নিয়েছে কেন্দ্র সরকার।