মোদির ‘স্বচ্ছ ভারত’-এ দূষণ কমেছে কতটা? জানালো UNICEF

নিজস্ব প্রতিবেদন : মোদি সরকারের সাফল্যের মুকুটে আরও এক পালক জুড়ে দিল UNICEF. উঠে এলো মোদি সরকারের স্বচ্ছ ভারত মিশনের প্রসঙ্গ। UNICEF এর নতুন রিপোর্টে স্বচ্ছ ভারত মিশন প্রসঙ্গে উঠে এসেছে নানান সাফল্যের মোড়ক। আন্তর্জাতিক এই সংস্থা জানিয়েছে, স্বচ্ছ ভারত মিশনের দৌলতে ভারতের একাধিক জায়গায় কমেছে দূষণের পরিমাণ।

স্বচ্ছ ভারত মিশনের সাফল্যে রয়েছে ভারতের অন্যান্য রাজ্যগুলির মত পশ্চিমবঙ্গও। আন্তর্জাতিক এই সংস্থা UNICEF জানাচ্ছে, বিহার, উড়িষ্যা এবং পশ্চিমবঙ্গের মতো একাধিক জায়গায় ভূগর্ভস্থ জল দূষণ কমেছে। এই তিন রাজ্যে মোদির স্বচ্ছ ভারত মিশন ব্যাপক সফলতা পেয়েছে। সংস্থা জানিয়েছে, পূর্বের তুলনায় বর্তমানে এই তিন রাজ্যের জলে দূষণের পরিমাণ কমেছে ১১.২৫ গুণ।

এছাড়াও মাটি দূষণের ক্ষেত্রে যে সমস্ত জায়গায় দূষণের পরিমাণ ছিল চরমে, সেই সমস্ত জায়গা থেকেও দূষণের পরিমাণ কমেছে ১.১৩ গুণ।

মূলত এই সমস্ত জায়গায় সাধারণ মানুষ খোলা জায়গায় তাদের শৌচকর্ম করত। যার কারনে দূষণের মাত্রা দিন দিন বেড়েই চলেছিল। এরপর মোদি স্বচ্ছ ভারত অভিযান আসতে খোলা শৌচের পরিবর্তে শৌচালয়ের বন্দোবস্ত হয়। যার কারণেই মাটিতে দূষণের পরিমাণ কমেছে। এমনই রিপোর্ট দিয়েছে আন্তর্জাতিক সংস্থা ইউনিসেফ।

ইউনিসেফের তরফ থেকে আরও জানানো হয়েছে, বর্তমানে ভারতের ৯৬.৫% বিদেশী মানুষ শৌচালয় ব্যবহার করে থাকেন। ‘আমরা দেখতে পাচ্ছি ছোট ছোট শিশুরাও শৌচালয় ব্যবহারের দিকেই এগোচ্ছে। স্বচ্ছ ভারত মিশনকে আরও এগিয়ে নিয়ে যেতে হবে, এটা থাকা খুব জরুরী।’