মোদির শপথ গ্রহণে মোদির দুই মন্ত্রী সাইকেলে চেপে রাষ্ট্রপতি ভবনে

নিজস্ব প্রতিবেদন : সপ্তদশ লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা লাভের পর গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন নরেন্দ্র দামোদরদাস মোদী এবং তাঁর মন্ত্রিসভার সদস্যরা। শপথ গ্রহণ অনুষ্ঠানে রাইসিনা হিলসে যখন একের পর এক দামি দামি গাড়ি চেপে আসছেন নেতা মন্ত্রীরা, নিজেদের সিকিউরিটি নিয়ে যখন নামছেন তারা, ঠিক সে সময়ই দেখা গেল মোদি সরকারের দুই মন্ত্রী এসেছেন সাইকেলে চালিয়ে।

সাইকেলে চেপে এদিন শপথ গ্রহণ অনুষ্ঠানে শপথ নিতে পৌঁছান বিজেপির দুই মন্ত্রী মনসুখ লাল মাণ্ডভ্য ও অর্জুন রাম মেঘওয়াল।

মাণ্ডভ্যর সাইকেলে চেপে শপথ গ্রহণের অনুষ্ঠানে আসাটা নতুন কিছু নয়, বরং গত পাঁচ বছর ধরে তিনি সাইকেলে চেপেই পার্লামেন্টে হাজির হতেন। তবে তাঁর কাছে সাইকেলে চালিয়ে আসাটা ফ্যাশন নয় প্যাসন।

সৌরাষ্ট্রের এক কৃষক পরিবারের সন্তান তিনি। ২০০২ সালে মাত্র ২৮ বছর বয়সে তিনি বিধায়ক নির্বাচিত হন। বিজেপির রাজ্যসভার সাংসদ তিনি দ্বিতীয়বারের জন্য মোদির মন্ত্রী সভায় মন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করেন। মোদি সরকারের প্রথম ইনিংসে তিনি সড়ক পরিবহন মন্ত্রকের প্রতিমন্ত্রী ছিলেন।

অন্যদিকে অর্জুন রাম মেঘওয়াল গতকালকের শপথগ্রহণ অনুষ্ঠানে দ্বিতীয়বারের জন্য মন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করেন। প্রথম মোদি সরকারে তিনি ছিলেন অর্থ মন্ত্রকের প্রতিমন্ত্রী। রাজস্থানের বিকানেরের বাসিন্দা অর্জুন রাম মেঘওয়াল ২০১৭ সালে মন্ত্রিসভার রদবদলের সময় মন্ত্রিত্ব পেয়েছিলেন। তিনি ২০০৯ সাল থেকে সাংসদ নির্বাচিত হয়েছেন। এবারও তিনি তার নিজের কেন্দ্রে কংগ্রেস প্রার্থীকে হারিয়ে জয়ী হয়েছেন। তিনিও গতকালকের শপথগ্রহণ অনুষ্ঠানে সাইকেলে চেপে রাষ্ট্রপতি ভবনে পৌঁছান। তিনি সাথেই সাইকেল চালান বলে জানান।