মানুষ যেটা পারেনা সেটাই করে দেখাল বাঁদর ; প্রশংসায় পঞ্চমুখ সবাই

নিজস্ব প্রতিবেদন : এ বছর বৃষ্টির ঘাটতিতে ধুঁকছে দেশের বেশিরভাগ অংশ। যা নিয়ে রীতিমত উদগ্রীব দেশের প্রধানমন্ত্রী থেকে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, সকলেরই চিন্তা কিভাবে রক্ষা করা যায় জলসম্পদকে। দিন কয়েক আগেই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একটি পথ সভার আয়োজন করেন জল বাঁচানোর বাচ্চাকে সকলের সামনে তুলে ধরার জন্য। কিন্তু জল নিয়ে এত বিপর্যয় অবস্থার সময়েও অনেকে সচেতন, আবার কেউ কেউ রয়ে গেছেন আগের স্বভাবেই। আর ঠিক এই সময়েই এক বাঁদরের জল বাঁচানোর ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।

Source

এই ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে তখন থেকে যখন প্রাক্তণ জাতীয় নির্বাচন কমিশনার ডঃ এসওয়াই কুরেশি তাঁর নিজের টুইটার হ্যান্ডেলে ভিডিওটি প্রকাশ করেছেন। টিকটকের মাধ্যমে ওই ভিডিওটিকে বানানোর পর তিনি টুইটারে পোস্ট করেছেন। আর তারপর থেকেই নেট দুনিয়ায় নায়কের সম্মান পাচ্ছে ভিডিওতে থাকা ঐ বাঁদরটি।

ভিডিওতে দেখা যাচ্ছে, একটি পুরাতন বাড়ির দরজার পাশে রয়েছে একটি জলের কল। আর সেখানে এসে কল খুলে জল খাচ্ছে একটি লালমুখো বাঁদর। জল খাওয়া হয়ে গেলে বা তৃষ্ণা মিটে গেলে ওই বাদরটি এদিক ওদিক তাকিয়ে জলের কল আবার বন্ধ করে ফিরিয়ে দেয় আগের অবস্থায়। ভিডিওটি পোস্ট করার সাথে সাথে ডঃ কুরেশি লিখেছেন, “মানুষের জন্য একটি সুন্দর বার্তা”।

ভিডিওটি পোস্ট করার সাথে সাথে প্রায় এক হাজার রিটুইট এবং ৩৪ হাজার লাইক ও প্রায় ৪ লক্ষ দেখা হয়ে গিয়েছে।

Source

ভিডিওটি দেখার পর নেটিজেনদের অনেকেই বলে উঠেছেন, এমন ভিডিও প্রমাণ করে যে পশুরা মানুষের থেকে বেশি সচেতন। আবার অনেকে লিখেছেন, বাঁদররা মানুষের থেকে বেশি সচেতন এবং বুদ্ধিমান ও দায়িত্ববান। আবার অনেকেই বলেছেন, জল সংরক্ষণ করতে বাদরটি কলের মুখ বন্ধ করলো অথচ এখনও অনেক মানুষই সে কথা উপলব্ধিও করতে পারলো না।