বিজ্ঞাপন

Sikkim Tour: অবশেষে সুখবর, পর্যটকদের জন্য খুলছে সিকিমের এই জনপ্রিয় লেক

বিজ্ঞাপন

Nathu La-Tsomgo Lake is being opened for Sikkim tour: পুজোর ছুটি মানেই বাঙালির কাছে দূর দূরান্ত ভ্রমণ। শহরের ভিড় এড়াতে অনেকেই প্রকৃতির কোলে সময় কাটাতে বেশি পছন্দ করে। কিন্তু পুজোর আগেই ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয়ের শিকার হয়েছে সিকিম (Sikkim Tour), যা কিনা বাঙালির অন্যতম প্রিয় ঘোরার জায়গা। দীর্ঘদিন ১০ নম্বর জাতীয় সড়ক যেটা কিনা বাংলা ও সিকিমের একমাত্র সংযোগকারী পথ তা বন্ধ ছিল। তাহলে এবার পুজোয় আদৌ কি যাওয়া যাবে সেখানে?

সিকিম (Sikkim Tour) ঘুরতে যাবার জন্য বুকিং তো আগে থেকেই করা ছিল অনেকের, তাহলে কি এই প্রাকৃতিক বিপর্যয়ের জন্য বাতিল করতে হবে সমস্ত বুকিং? পর্যটকদের এই আশঙ্কার কিছুটা সমাধান ঘটিয়েছে সিকিম প্রশাসন। আগামী ১৭ই অক্টোবর থেকে নাথু লা এবং সোমগো লেক খুলে দেওয়া হয়েছে সকলের জন্য। এতেই খানিকটা স্বস্তি পেয়েছে ভ্রমণ প্রেমীরা।

বিজ্ঞাপন

সোমগো লেক গ্যাংটক থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে অবস্থান করে। এটি পর্যটকদের কাছে আকর্ষণের অন্যতম কেন্দ্রস্থল। সোমগো কথাটির অর্থ হল জল উৎস। সোমগোর চারিপাশ তুষার আবৃত পাহাড়ে ঘেরা। সেখানে হলুদ-নীল পপি থেকে শুরু করে আইরিশ, পরিযায়ী হাঁস দেখা যায়। দক্ষিণ এবং পশ্চিম সিকিমে পর্যটকরা নিরাপদেই ঘুরতে যেতে পারবেন।

বিজ্ঞাপন

এরপরে আসা যাক নাথু লার কথা যা কিনা গ্যাংটকের থেকে প্রায় ৫৩ কিলোমিটার দূরে অবস্থান করে এবং পর্যটকদের কাছে আরও একটি আকর্ষণীয় ঘোরার জায়গা। ভারত এবং তিব্বতকে যুক্ত করে নাথু লা এবং সেখানে শেরাথাং নামক একটি বাজার রয়েছে। পর্যটকরা প্রায়ই সেখান থেকে কেনাকাটা করে থাকে। এছাড়াও কুপুপ নামক একটি পর্যটনস্থল, সিকিম বেড়াতে (Sikkim Tour) গেলে পর্যটকরা এই জায়গাটা অবশ্যই যান।

বর্তমানে সাধারণ পর্যটকরা নিশ্চিন্তে নামচি থেকে শুরু করে কালুক, রাবাংলা, রিনচেনপং, ছায়াতালের মতো পর্যটনকেন্দ্রগুলিতে যেতে পারবেন। এছাড়াও রংপো, জোরথাং, টেমি চা বাগানেও যাওয়া যায়। কিন্তু এই প্রাকৃতিক বিপর্যয় এর জন্য সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পূর্ব সিকিম। তবে নামচি এবং জোড়থাং দিয়ে গ্যাংটক পৌঁছনো যাবে। আদৌ কি এই প্রাকৃতিক বিপর্যয়ের কারণে পুজোর সময় পর্যটকরা যেতে পারবে সিকিমে সেই নিয়ে একটা ধোঁয়াশা সৃষ্টি হয়েছিল। চিন্তা ছিল সবার মনেই কিন্তু ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরছে সিকিম। তবে আস্তে আস্তে স্বাভাবিক ছন্দে ফিরছে সিকিম (Sikkim Tour) তাই পুজোর ছুটিতে নিশ্চিন্তেই আপনি ঘুরতে যেতে পারবেন।