বিজ্ঞাপন

জাতীয় সড়কের ধুলোতে ছড়াচ্ছে দূষণ, প্রতিবাদে পথ অবরোধ মহিলাদের

বিজ্ঞাপন

হিমাদ্রি মণ্ডল : দিনের পর দিন বেহাল হয়ে পড়ছে বীরভূমের একাংশের উপর দিয়ে চলে যাওয়া ৬০ নম্বর জাতীয় সড়ক। জাতীয় সড়কের বেশিরভাগ অংশই খানাখন্দে ভর্তি, রাস্তার নিচের পাথর উঁকি মারছে। গাড়ি পেরোলেই ধুলোতে ভর্তি হয়ে যায় এলাকা। এরকম নানান অভিযোগে আজ সকালে সিউড়ির অরবিন্দ পল্লীর মহিলারা ছুটি হোটেলের কাছে জাতীয় সড়ক অবরোধে নামে।

বিজ্ঞাপন

স্থানীয় মহিলাদের ঘন্টাখানেক জাতীয় সড়ক অবরোধে অবরুদ্ধ হয়ে পড়ে জাতীয় সড়ক। যান চলাচল সম্পূর্ণ বন্ধ হয়ে যাওয়ায় যানজটের সৃষ্টি হয়। খবর পেয়ে সিউড়ি থানার পুলিশ ঘটনাস্থলে পৌঁছায়।

বিজ্ঞাপন

এলাকার স্থানীয় মহিলাদের অভিযোগ, “জাতীয় সড়কের বেহাল দশার কারণে রাস্তার উপরেই ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হচ্ছে যানবাহনদের। যাতে করে জ্যামে পরে স্থানীয় বাসিন্দারা যাতায়াতের ক্ষেত্রে অসুবিধায় পড়েছেন। অসুস্থ মানুষদের হাসপাতালে নিয়ে যাওয়া থেকে শুরু করে ছোট ছোট ছেলেমেয়েদের স্কুলে যাওয়াও দুর্বিষহ হয়ে পড়ছে। অন্যদিকে আবার রাস্তা খারাপের কারনে ধুলোর উপদ্রব। রাস্তার উপর দিয়ে একটা গাড়ি পেরিয়ে গেলেই ধুলোতে ভরে যাচ্ছে সমস্ত এলাকা।”

পাশাপাশি তাদের আরও অভিযোগ, “দিনের পর দিন ভয়াবহ এই ধুলোর ফলে পাশেই থাকা এলাকার বাড়িঘর নষ্ট হয়ে যাচ্ছে। এলাকায় ছড়াচ্ছে দূষণ।বাড়িতে ছোট ছোট বাচ্চাদের নিয়ে টেকা যাচ্ছে না। রাস্তা দিয়ে চলাটাই হয়ে পড়েছে।”

তাদের দাবি, দ্রুত এই রাস্তা মেরামত করে স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে দিতে হবে। আর তা না হলে আরও বৃহত্তর আন্দোলনের পথে যাবে এলাকার বাসিন্দারা।

যদিও ঘন্টাখানেক জাতীয় সড়ক অবরোধ চলার পর পুলিশি আশ্বাসে অবরোধ উঠে যায়। স্বাভাবিক হয়ে যান চলাচল।