New Medical Colleges for WB: বাংলার জন্য সুখবর, অনুমোদন পেল ৮টি মেডিকেল কলেজের, গড়ে উঠবে এইসব জেলায়

নিজস্ব প্রতিবেদন : চিকিৎসা ব্যবস্থার উন্নতি যে কোন দেশ অথবা রাজ্যের জন্য সবচেয়ে বড় অগ্রগতি। আর এই চিকিৎসা ব্যবস্থাকে উন্নত করে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে মেডিকেল কলেজ (Medical College)। মেডিকেল কলেজের অনুমোদন নিয়ে এবার বড় সুখবর মিলল বাংলার বাসিন্দাদের জন্য। কেননা এক সঙ্গে নতুন ৮ টি মেডিকেল কলেজের (New Medical Colleges for WB) অনুমোদন মিলেছে কেন্দ্রের তরফ থেকে।

নতুন আটটি মেডিকেল কলেজের অনুমোদন পাওয়ার পাশাপাশি সাতটি মেডিকেল কলেজের আসন সংখ্যা বৃদ্ধির অনুমোদনও দেওয়া হয়েছে। এর ফলে আগামী শিক্ষাবর্ষে আরও বেশি সংখ্যক পড়ুয়ারা চিকিৎসা নিয়ে পড়াশোনা করে নিজেদের স্বপ্ন পূরণ করতে পারবেন। বর্তমানে পশ্চিমবঙ্গে মোট ২৯ টি সরকারি মেডিকেল কলেজ এবং সাতটি বেসরকারি মেডিকেল কলেজ রয়েছে। নতুন অনুমোদনের ফলে এই সংখ্যাটা এক ধাক্কায় অনেকটা বেড়ে যাবে।

চলতি বছর দেশে মোট ১১২টি মেডিকেল কলেজের অনুমোদন দেওয়া হলো। যার মধ্যে নতুন করে বাংলার জন্য যে আটটি মেডিকেল কলেজের অনুমোদন দেওয়া হয়েছে তার অধিকাংশই বেসরকারি। কেবলমাত্র একটি মেডিকেল কলেজ সরকারের নিয়ন্ত্রণে থাকবে আর সেই মেডিকেল কলেজটি হল পশ্চিম মেদিনীপুরের খড়্গপুরের খড়গপুর মেডিকেল কলেজ। বাকি সাতটি মেডিকেল কলেজ বেসরকারি এবং রাজ্যের বিভিন্ন জেলায় তৈরী।

আরও পড়ুন 👉 New Rail Line in Nadia: কৃষ্ণনগর-আমঘাটা রেললাইন নিয়ে নতুন আপডেট! শুনলেই খুশিতে ডগমগ হয়ে উঠবেন স্থানীয়রা

পশ্চিম মেদিনীপুরের সরকারি মেডিকেল কলেজ খড়্গপুর মেডিকেল কলেজ ছাড়াও উত্তর ২৪ পরগনা এবং নদীয়ায় দুটি করে বেসরকারি মেডিকেল কলেজের অনুমোদন পাওয়া গেল। বাকি পুরুলিয়া, পূর্ব বর্ধমান, মুর্শিদাবাদের একটি করে মেডিকেল কলেজের অনুমোদন মিলেছে। নতুন এই সকল অনুমোদনের ফলে চলতি বছর পশ্চিমবঙ্গে ৩০ টি সরকারি মেডিকেল কলেজ এবং ১৪ টি বেসরকারি মেডিকেল কলেজ হয়ে দাঁড়ালো।

নতুন করে যে সকল মেডিকেল কলেজগুলি অনুমোদন পেল সেগুলি হল খড়্গপুরের ডাঃ বি সি রায় মাল্টি-স্পেশালিটি মেডিক্যাল রিসার্চ সেন্টার, পুরুলিয়ার ভারত মেডিক‌্যাল কলেজ, পূর্ব বর্ধমানের ইস্ট ওয়েস্ট ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স অ্যান্ড রিসার্চ, অশোকনগরের এম আর ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস, নিউটাউনের পি কে জি মেডিক্যাল কলেজ, রানাঘাটের মন্দাকিনী ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স, কৃষ্ণনগরের ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স এবং রঘুনাথগঞ্জের জাকির হোসেন মেডিক্যাল কলেজ।