IPL-14-এর ওভারের নিয়মে বদল, নতুন চ্যালেঞ্জ দলগুলির সামনে

নিজস্ব প্রতিবেদন : মাত্র কয়েক মাসের ব্যবধানেই আজ থেকে শুরু হতে চলেছে IPL-14। মুম্বই এবং আরসিবির মেগা ম্যাচ দিয়ে শুরু হতে চলেছে এই প্রতিযোগিতা। তবে এবারের প্রতিযোগিতা শুরু হওয়ার আগে বিসিসিআই একটি নিয়মের পরিবর্তন করেছে। আর সেই নিয়ম অবশ্যই ওভারের ক্ষেত্রে। এই নিয়ম পরিবর্তন হওয়ার কারণে প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দলগুলিকে নতুন চ্যালেঞ্জের সম্মুখীন হতে হবে বলেই মনে করা হচ্ছে।

বিসিসিআইয়ের তরফ থেকে নতুন নিয়ম করা হয়েছে তাতে কোনো রকম অকারণে সময় নষ্ট করা যাবে না। নতুন নিয়ম অনুসারে প্রতিযোগিতার প্রতিটি ইনিংস ৯০ মিনিটের মধ্যে শেষ করতে হবে। আগের নিয়ম অনুসারে আরও বেশ কিছুটা সময় পাওয়া যেত। কিন্তু সেই নিয়মে পরিবর্তন করার কারণে প্রতিটি ইনিংস ৯০ মিনিটের মধ্যেই সীমিত হতে চলেছে।

এর আগে পর্যন্ত যে নিয়ম ছিল তাতে ইনিংসের ২০ তম ওভার ৯০ মিনিটের মধ্যে শুরু করলেই হতো। অর্থাৎ ১৯তম ওভার শেষ করে ২০তম ওভার শেষ শুরু করা যেত ৯০ মিনিটের মধ্যে। কিন্তু বিসিসিআই নতুন যে নিয়ম জারি করেছে তাতে প্রতি ঘন্টায় ১৪.১১ ওভার রেট দাঁড়াচ্ছে। অর্থাৎ হিসেব মতো ২০ ওভারের এই খেলায় ৮৫ মিনিট সময় পাওয়া যাবে খেলার জন্য এবং বাকি ৫ মিনিট সময় পাওয়া যাবে টাইম আউটের জন্য।

আরও পড়ুন :

এর পাশাপাশি জানানো হয়েছে কোন কারণবশত ম্যাচ দেরিতে শুরু হলে অথবা কোন রকম বিঘ্ন ঘটার কারণে ম্যাচের ওভার কমে গেলে সে ক্ষেত্রে প্রতি ওভার ৪ মিনিট ১৫ সেকেন্ড সময় ধরে ৯০ মিনিট থেকে সময় কমিয়ে দেওয়া হবে। ফিল্ডিং টিম সময় নষ্ট করলে যেমন জরিমানার সম্মুখীন হতে হবে ঠিক তেমনি ব্যাটিং টিম সময় নষ্ট করলেও তাকেও জরিমানার সম্মুখীন হতে হবে।