‘ছুটি নয়, পড়াতে চাই, পড়তে চাই’ বিক্ষোভে শিক্ষক সংগঠন

নিজস্ব প্রতিবেদন : পশ্চিমবঙ্গ রাজ্যে সরকারের ঘোষণা অনুযায়ী প্রায় দু মাস স্কুল ছুটি, তার প্রতিবাদে পথে নামলো মালদা নিখিল বঙ্গ শিক্ষক সমিতি।

মালদা নিখিল বঙ্গ শিক্ষক সমিতির মালদা শাখা তরফে বুধবার একটি প্রতিবাদ মিছিল বের করা হয়। শিক্ষক সংগঠনের মিছিলের মূল স্লোগান হলো, ‘ছুটি নয়, পড়াতে চাই, পড়তে চাই।’

গতকাল এই শ্লোগানকে সামনে রেখেই সংগঠনের পক্ষ থেকে মালদা ইংরেজ বাজার শহর মিছিল বের হয়। অতুল মার্কেটে অবস্থিত শিক্ষাভবনে সামনে বিক্ষোভ দেখানোর পর ডি.আই-এর হাতে একটি ডেপুটেশনও তুলে দেওয়া হয় সংগঠনের পক্ষ থেকে।

সংগঠনের সভাপতি মনোরঞ্জন দাস জানান, “রাজ্য সরকার অপ্রয়োজনীয় দুমাস স্কুল ছুটির ঘোষণা করেছেন। তার বিরুদ্ধে এই আন্দোলনে নেমেছি। সরকারি এই নির্দেশিকা যাতে প্রত্যাখ্যান করা হোক। তার জন্য আজকে ডি.আই-এর হাতে একটি দাবি সনদ তুলে দিয়েছেন। এই দুই মাস স্কুল ছুটির ফলে পঠন-পাঠন ব্যাহত হচ্ছে। তাই আমাদের এই আন্দোলন পথে নামতে হয়েছে।”

এছাড়াও শিক্ষক মহলের দাবি, দু মাসের এই অযৌক্তিক ছুটিতে স্কুলের সমস্ত কাজ থমকে গিয়েছে। পড়ুয়াদের পরীক্ষা নেওয়ার কাজ বন্ধ। দু মাসের ছুটির কারণে কোন মতেই সিলেবাস শেষ করা সম্ভব হবে না। অন্যদিকে আবার মাধ্যমিক ফলাফলের দিন ঘোষণা হয়ে গিয়েছে। মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট বেরোনোর পর ছাত্রছাত্রীরা উচ্চ মাধ্যমিকে ভর্তি হবে কিন্তু ছুটির কারণে তাদের ভর্তি আটকে থাকবে। যারা ইলেভেন বা টুয়েলভে উঠবে তাদেরও ক্লাস করা সম্ভব হবে না ছুটির কারনে। পিছিয়ে পড়বে সব ছাত্র-ছাত্রীরা।