ইজরায়েল থেকে ৮০০০ অ্যান্টি ট্যাঙ্ক মিসাইল আসছে ভারতে

নিজস্ব প্রতিবেদন : ৮০০০ স্পাইক অ্যান্টি ট্যাঙ্ক মিসাইল কিনতে চলেছে ভারত ইজরায়েলের কাছ থেকে। এমনই একটি খবর প্রকাশিত হয়েছে ইজরায়েলের একটি সংবাদ মাধ্যমে। সেই সংবাদপত্রের খবর অনুযায়ী, দুই দেশের মধ্যে অ্যান্টি ট্যাঙ্ক মিসাইল কেনার বিষয়ে চুক্তি হয়েছে বলে জানা যায়।

Source

‘আরুৎজ শেভা’ নামে ইজরায়েলের ওই সংবাদপত্রে বলা হয়েছে, মিসাইল কেনার বিষয়ে ইজরায়েলের সাথে ভারতের ৫৫০ মিলিয়ন ডলারের চুক্তি হয়েছে। যদিও এ বিষয়ে কোন রকম মন্তব্য পাওয়া যায়নি ইজরায়েলের বিদেশমন্ত্রীর তরফ থেকে। ওই সংবাদপত্রের আরও দাবি, ইজরায়েল প্রতিবছর ভারতকে বিপুল পরিমাণ অস্ত্র রপ্তানি করে।

Source

ইজরায়েলের ওই সংবাদপত্রের খবর অনুযায়ী এও জানা গিয়েছে, প্রতি বছর ভারতে ১০০ কোটি ডলারের মূল্য সমান অস্ত্র আসে ইজরায়েল থেকে। গত বছরের এপ্রিল মাসে এই দুই দেশের মধ্যে ২০০ কোটি ডলারের চুক্তি হয়। আর এই চুক্তির মধ্যে রয়েছে সার্ফেস টু এয়ার মিসাইল, লঞ্চার এবং কমিউনিকেশন টেকনোলজি।

Source

প্রসঙ্গত উল্লেখ্য, ইজরাইলের সেনারা এই স্পাইক মিসাইল ব্যবহার করে। এই স্পাইক মিসাইলের বিশেষত্ব হল, এটি মাটি, আকাশ এবং সমুদ্র থেকে খুব সহজে উৎক্ষেপণ করা যায়। ৩০ কিলোমিটার পর্যন্ত দূরে অবস্থিত লক্ষ্যকে বিএড করতে পারে এই মিসাইল।

Source

এছাড়াও ভারত এবং ইজরায়েলের যৌথ উদ্যোগে একটি লং রেঞ্জ সার্ফেস ২ এয়ার মিসাইল তৈরি করছে। যে মিসাইলগুলি দুই দেশের নৌ বাহিনী ব্যবহার করবে। পাকিস্তানের প্রতিরক্ষা বিশেষজ্ঞরা ভারত এবং ইজরায়েল এই দুই দেশের এমন অস্ত্র চুক্তিতে রীতিমত চিন্তিত।