PAN কার্ডের সাথে Aadhaar লিঙ্ক হয়েছে কিনা বুঝবেন কিভাবে

নিজস্ব প্রতিবেদন : ভারতীয় নাগরিকদের কাছে PAN কার্ড এবং Aadhaar কার্ড বর্তমানে খুব গুরুত্বপূর্ণ নথি হয়ে দাঁড়িয়েছে, একথা আমাদের অনেকবার শোনা জানা। এর মাঝেই আবার আগামী ৩১ মার্চ ২০২১ তারিখের মধ্যে PAN কার্ডের সাথে Aadhaar লিঙ্ক করার অন্তিম সময়সীমা বেঁধে দিয়েছে কেন্দ্র। এখন এই অন্তিম সময়সীমা বেঁধে যাওয়ার পর অনেকেই গুরুত্বপূর্ণ এই কাজটি সেরে ফেলেছেন, আবার অনেকেই তা করার জন্য প্রস্তুত। কিন্তু প্রশ্ন হল আপনার প্যান কার্ডের সাথে আপনার আধার লিঙ্ক হয়েছে কিনা বা তা করার পর সফলভাবে হল কিনা তা বুঝবেন কিভাবে?

PAN কার্ডের সাথে Aadhaar লিঙ্ক সফলভাবে হয়েছে কিনা অথবা এই প্রক্রিয়ায় কোন রকম জটিলতা তৈরি হলো কিনা তা জানার জন্য নাগরিকদের যেতে হবে আয়কর দপ্তরের অফিশিয়াল ওয়েবসাইট https://www.incometaxindiaefiling.gov.in/home এ। সেখানে ‘Link Aadhaar’ অপশনে পুনরায় ক্লিক করতে হবে।

সেখানে ক্লিক করার পর লিঙ্ক করার জন্য যে পেজটি খোলা হয়েছিল সেই পেজটি পুনরায় খুলবে। আর এই পেজের মধ্যেই একেবারে উপরে রয়েছে ‘Click here to view the status if you have already submitted Link Aadhaar request’। সেখানে ‘Click here’ লেখার উপর ক্লিক করতে হবে।

আরও পড়ুন :

এরপর নতুন একটি পেজ খুলে যাবে। যেখানে আপনার প্যান এবং আধার নম্বর পরপর দুটি বক্সে দিতে হবে। তারপর ক্লিক করতে হবে ‘View Link Aadhaar Status’ বটনে।

সেখানে ক্লিক করা হলে আপনাকে দেখিয়ে দেওয়া হবে আপনার প্যান কার্ডের সাথে আধার লিঙ্ক সম্পন্ন হয়ে গেছে অথবা হয়নি অথবা কোন সমস্যা রয়েছে কিনা।