PAN ও AADHAAR কার্ডে আলাদা আলাদা জন্মদিন, রইলো লিঙ্ক করার পদ্ধতি

দুই কার্ডে আলাদা তথ্য থাকলে লিঙ্ক করা সম্ভব নয়। এর সমাধান কিভাবে হবে চলুন দেখে নেওয়া যাক।

নিজস্ব প্রতিবেদন : কেন্দ্র সরকারের অত্যন্ত জরুরী ঘোষণা হিসেবে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে দেশের প্রতিটি প্যান গ্রাহককে লিঙ্ক করতে হবে তাদের আধার কার্ডের সাথে। তবে এই লিঙ্ক করানোর ক্ষেত্রে অনেকেই সমস্যায় পড়েছেন তাদের দুই কার্ডে আলাদা আলাদা জন্ম তারিখ থাকার জন্য। কারণ দুই কার্ডে আলাদা তথ্য থাকলে লিঙ্ক করা সম্ভব নয়। এর সমাধান কিভাবে হবে চলুন দেখে নেওয়া যাক।

প্যান কার্ডের সাথে আধার লিঙ্ক করার সময় যদি কোনো গ্রাহকের আধার কার্ডে কেবলমাত্র জন্ম সাল থেকে থাকে তাহলে তাকে https://www.incometax.gov.in/iec/foportal/ এ প্যান কার্ড এবং আধার কার্ডের তথ্য দেওয়ার পাশাপাশি ‘I have only year of birth in Aadhaar card’ অপশনটি বেছে নিতে হবে। এটি বেছে নেওয়ার জন্য সেখানে একটি চৌকো বক্স রয়েছে যাতে টিক দিতে হবে।

কোনো গ্রাহকের যদি প্যান কার্ড এবং আধার কার্ডে আলাদা আলাদা জন্ম তারিখ থেকে থাকে তাহলে তাকে প্রথমেই দুটি কার্ডের মধ্যে যেকোনো একটি কার্ডের জন্ম তারিখ সংশোধন করে অন্য একটি কার্ডের সাথে মিল করতে হবে। এছাড়া কিন্তু প্যান কার্ডের সাথে আধার কার্ডের লিঙ্ক করা সম্ভব হবে না।

একইভাবে কোনো গ্রাহকের ক্ষেত্রে যদি তার নামের বানানে দুই কার্ডে দুই রকম বানান থেকে থাকে তাহলে সে ক্ষেত্রেও তাকে যেকোনো একটি কার্ডের বানান সংশোধন করে অন্য কার্ডের সাথে মিল করতে হবে। তাছাড়া প্যান কার্ডের সাথে যতবারই আধার লিঙ্ক করানো হোক না কেন তা সফল হবে না।