৫০০০০ টাকাতেই হবে বিদেশ ভ্রমণ, রইলো ৪ জায়গার খোঁজ

নিজস্ব প্রতিবেদন : ভ্রমণপিপাসুরা সুযোগ পেলেই বেরিয়ে পড়েন ভ্রমণের জন্য। এই ভ্রমণপিপাসুদের মধ্যে অনেকের আবার খুব ইচ্ছে রয়েছে বিদেশ ভ্রমণের। কিন্তু তারা খরচের দিকে তাকিয়ে বিদেশ ভ্রমণের জন্য পা বাড়ান না। তবে বিদেশের এমন ৪টি জায়গা রয়েছে যেখানে মাত্র ৫০ হাজার টাকাতেই ভ্রমণ করা যেতে পারে।

১) মে জুন মাসে যদি কেউ প্যারিস ভ্রমণ করার ইচ্ছে প্রকাশ করেন তাহলে দিল্লি অথবা চেন্নাই থেকে যাওয়া আসা বিমান খরচ পড়বে ৩০ হাজার টাকার কম। সেখানে বিলাসবহুল হোটেলে থাকার খরচ বেশি পড়লেও এক রাতের জন্য হোস্টেল বা এয়ার বি এন বি নিলে খরচ অনেক কমে যায়। এছাড়াও সেখানকার বাজেট ফ্রেন্ডলি পরিবহনগুলির সঙ্গে যোগাযোগ করে ঘোরার ক্ষেত্রে খরচ অনেক কম হয়। মোটের উপর সাশ্রয় করে ৫ দিনের জন্য ৫০০০০ টাকার মধ্যেই প্যারিস ঘুরে আসা যেতে পারে।

২) এপ্রিল মাসে মালদ্বীপ ঘোরার ক্ষেত্রে বিমান ভাড়া সবচেয়ে কম থাকে। এই সময় বিমান ভাড়া ১২ হাজার টাকা অথবা তার কম হয়। থাকার খরচ প্রতি রাতে আনুমানিক চার হাজার টাকা হয়ে থাকে। এছাড়াও বাজেট ফ্রেন্ডলি জায়গায় ১৫০০ টাকাতেও রাত কাটানো যায়। খাওয়া-দাওয়া এবং সমুদ্র সৈকত ঘোরা সহ খরচ হতে পারে ১৫ থেকে ২০ হাজার টাকা। মোটের উপর সবকিছু মিলিয়ে ৫০ হাজার টাকার মধ্যে পাঁচ দিন মালদ্বীপ ঘুরে আসা যায়।

৩) ২৫ হাজার টাকার কমে আগস্ট সেপ্টেম্বর মাসে ওসাকায় যাওয়ার জন্য বিমানের টিকিট পাওয়া যায়। বাজেট ফ্রেন্ডলি ভাবে থাকার জন্য খরচ হতে পারে ৮ হাজার টাকা। পরিবহন খরচ এবং খাওয়া-দাওয়া সবকিছু মিলিয়ে জাপানের এই জায়গায় খরচ হতে পারে ১২ থেকে ১৫ হাজার টাকা।

৪) সিডনি যাওয়ার জন্য সেপ্টেম্বর মাসে বিমানের টিকিট পাওয়া যায় ২১ হাজার থেকে ২৫ হাজার টাকার মধ্যে। বাজেট ফ্রেন্ডলি ভাবে থাকার খরচ ৮ হাজার টাকা, পরিবহন খরচ ৪ হাজার টাকা, খাবার পানীয় জল ইত্যাদি নিয়ে আরও ৮ হাজার টাকা খরচ হয়।