প্লাস্টিক নিষিদ্ধ, ব্যবহার করা যাবে না এই সকল জিনিস, রইলো তালিকা

প্রতীকি চিত্র

নিজস্ব প্রতিবেদন : পরিবেশ দূষণের কথা মাথায় রেখে গত ১ জুলাই থেকে রাজ্যজুড়ে নিষিদ্ধ হয়েছে ৭৫ মাইক্রনের নিচে প্লাস্টিক এবং থার্মকল। এই ধরনের প্লাস্টিক এবং থার্মকল নিষিদ্ধ হওয়ার কারণে এই তালিকায় এমন কিছু জিনিস যুক্ত হয়েছে যা আর ব্যবহার করা যাবে না।

রাজ্য সরকারের নিয়ম অনুসারে যদি কোন ব্যবসায়ী অথবা ক্রেতা এই নির্দেশিকা অমান্য করেন তাহলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। সেক্ষেত্রে আর্থিক জরিমানার ব্যবস্থা রাখা হয়েছে। আর্থিক জরিমানা হিসেবে দিতে হবে ৫০ থেকে ৫০০ টাকা। নতুন এই নিয়ম ১ জুলাই থেকে রাজ্যের সব কটি পৌরসভা এলাকায় কার্যকর করা হয়েছে।

এই নিয়ম জারি হওয়ার পর বেভারেজ সংস্থাগুলি তাদের প্রোডাক্ট বিক্রি করার ক্ষেত্রে দিতে পারবে না প্লাস্টিকের স্ট্র। এক্ষেত্রে জুস, সফ্ট ড্রিংকস, দুগ্ধজাত পণ্য বিক্রি করার ক্ষেত্রে ধাক্কা খাবে বিভিন্ন সংস্থা। এছাড়াও কেন্দ্র এবং রাজ্যের এই নির্দেশিকার পর বিভিন্ন সংস্থা বেশ কিছু প্লাস্টিকজাত দ্রব্য দিতে পারবে না।

প্লাস্টিক নিয়ে এই কঠোর পদক্ষেপের পরিপ্রেক্ষিতে বিভিন্ন সংস্থা যে সকল জিনিস এবার তাদের প্রোডাক্টের সঙ্গে দিতে পারবে না সেগুলি হল বেলুনের প্লাস্টিকের স্টিক, প্লাস্টিকের পতাকা, ক্যান্ডি স্টিক, আইসক্রিম স্টিকস, পলিস্টারইন বা থার্মোকলের প্লেট, কাপ, গ্লাস, কাঁটাচামচ, চামচ ইত্যাদি।

এই ধরনের সিঙ্গেল ইউজ প্লাস্টিক একবার ব্যবহার করার পর তা ফেলে দেওয়া হয়। কিন্তু তারপর তা পরিবেশের মধ্যে দীর্ঘদিন ধরে থেকে যায় এবং দূষণ বাড়ায়। এই দূষণ কমানোর জন্য এবার এমন কঠোর পদক্ষেপ নিয়েছে কেন্দ্র। কেন্দ্রের সেই নির্দেশিকা অনুসারে তা কার্যকর হয়েছে রাজ্যেও। সংস্থাগুলির তরফ থেকে এই সময়সীমা বাড়ানোর আবেদন করা হলেও তা গ্রাহ্য করা হয়নি।