আন্তর্জাতিক পুরস্কারে পুরস্কৃত বোলপুর উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক

অমরনাথ দত্ত : বোলপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ডঃ সুপ্রিয় সাধু পেলেন আন্তর্জাতিক সম্মাননা। সারা ভারত বর্ষ থেকে এই সম্মাননা পেয়েছেন আরও তিন জন এবং পশ্চিমবঙ্গ থেকে একমাত্র তিনিই। এর আগেও তিনি শিক্ষারত্ন পুরস্কারে পুরস্কৃত হয়েছিলেন ২০১৮ সালে।

ব্যাংককে আয়োজিত আন্তর্জাতিক গবেষণা ও উন্নয়ন সমিতির পক্ষ থেকে গত ৫ ই মে সুপ্রিয় বাবুর হাতে তুলে দেওয়া হয় এই সম্মাননা। বছরের সেরা শিক্ষক হিসাবে তিনি এই সম্মাননা পান। সারা ভারতবর্ষে মাত্র চারজন এবং পশ্চিমবঙ্গের একমাত্র তিনি এই সম্মাননা পেয়েছেন।

ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন নামে একটি স্ব-শাসিত সংস্থা যারা শিক্ষা গবেষণার বিভিন্ন ক্ষেত্রে উৎকর্ষতা স্বরূপ এমন সম্মাননা দিয়ে থাকে। এই সংস্থার তরফেই বছরের সেরা শিক্ষক হিসাবে বোলপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ডঃ সুপ্রিয় সাধুকে পুরস্কার তুলে দেন। রাজস্থানের বেদান্ত কলেজ অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ও ব্যাংককের ক্যাসেসশার্ট ইউনিভার্সিটির সাথে যৌথভাবে ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন এই সম্মাননা অনুষ্ঠানের আয়োজন করে।

এমন আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ার পর বোলপুর উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক ডঃ সুপ্রিয় সাধু মহাশয় জানান, “এই কৃতিত্ব শুধু আমার নয়, গোটা বিদ্যালয়ের পারফরমেন্সের জন্যই আজ এই সম্মাননা। আরো ভালো করে বলতে হলে বলতে হয়, টিম বোলপুর উচ্চ বিদ্যালয়ের স্বীকৃতি। যে টিমে রয়েছে, বোলপুর উচ্চ বিদ্যালয়ের সমস্ত শিক্ষা কর্মী, অশিক্ষা কর্মী এবং পড়ুয়াদের নিরলস প্রচেষ্টা। এছাড়াও রয়েছেন উচ্চ বিদ্যালয়ের পরিচালন সমিতি। কৃতিত্ব রয়েছে প্রাক্তন পড়ুয়াদের। আমাদের বিদ্যালয়ের সামগ্রিক কার্যকলাপের স্বীকৃতি হলো এই পুরস্কার।”