ব্যাঙ্ক বেসরকারিকরণের পথে কেন্দ্র, তালিকায় উঠে আসছে ৪টি ব্যাঙ্কের নাম

নিজস্ব প্রতিবেদন : চলতি বছর সংসদের সাধারণ বাজেট পেশ করার সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেছিলেন দুটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে বেসরকারিকরণ করা হবে বলে। তবে এই ঘোষণা করা হলেও বাজেট পেশের সময় নির্মলা সীতারামন ঘোষণা করেননি কোন ব্যাঙ্ক দুটিকে বেসরকারিকরণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এমনটা ঘোষণা করা না হলেও একাধিক সংবাদপত্রে উঠে আসছে মূলত ৪টি ব্যাঙ্কের নাম।

আন্তর্জাতিক একটি সংবাদ মাধ্যম দাবি করেছে, বেসরকারিকরণ করার জন্য আপাতত কেন্দ্র সরকার চারটি মাঝারি ব্যাঙ্ককে বেছে নিয়েছে। তারা এমনটা দাবি করেছে একাধিক সরকারি সূত্র থেকে। আর এই চারটি ব্যাঙ্কের মাপকাঠি তুলনা করার পরেই চূড়ান্ত সিদ্ধান্ত হিসেবে দুটি ব্যাঙ্ককে বেসরকারিকরণ করা হবে। অর্থাৎ বর্তমানে যে চারটি ব্যাঙ্কের নাম উঠে আসছে তার মধ্যেই দুটি ব্যাঙ্ক বেসরকারিকরণ হতে চলেছে আগামী দিনে।

এখন প্রশ্ন হল কোন চারটি ব্যাঙ্ক এই তালিকায় রয়েছে? আন্তর্জাতিক সংবাদমাধ্যম এবং একাধিক দেশীয় সংবাদপত্রের দাবি অনুযায়ী এই তালিকায় নাম রয়েছে ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক এবং সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার। এই চারটি এই চারটি ব্যাঙ্কের মধ্যে দুটি ব্যাঙ্ককে বেছে নেওয়া হবে বেসরকারিকরণের জন্য বলেই জানা যাচ্ছে। আর এই বেসরকারিকরণ প্রক্রিয়া সমাপ্ত হবে ২০২১-২২ অর্থবর্ষেই বলেও জানা গিয়েছে।

আরও পড়ুন :

অন্যদিকে এই বেসরকারীকরণের প্রতিবাদে কয়েক দফা বৈঠক করেছে ব্যাঙ্ক কর্মচারী ইউনিয়ন অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন এবং তাদের তরফ থেকে আগামী মার্চ মাসে টানা দু’দিন ব্যাঙ্ক ধর্মঘট ডাকা হয়েছে। মার্চ মাসের ১৫ এবং ১৬ তারিখ ধর্মঘটের পথে নামছে তারা। পাশাপাশি এই অ্যাসোসিয়েশনের তরফ থেকে এটাও জানানো হয়েছে যে আগামী দিনে তাদের এই আন্দোলন আরও জোরদার হবে।