PNB New Safety System: PNB গ্রাহকদের জন্য সুখবর, এবার অ্যাকাউন্টে জুড়ে গেল নতুন ব্যবস্থা, লাভ হবে গ্রাহকদের

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : দেশে যে সকল ব্যাংক রয়েছে সেই সকল ব্যাংকের মধ্যে অন্যতম জনপ্রিয় একটি ব্যাংক হল পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (PNB)। এই ব্যাংকের গ্রাহক সংখ্যা এখন কোটি কোটি, বিশেষ করে ব্যাংক সংযুক্তিকরণের পর পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের গ্রাহক সংখ্যা কয়েক গুণ বেড়ে গিয়েছে। যারা এই ব্যাংকের গ্রাহক তাদের জন্য এবার ব্যাংকের তরফ থেকে একটি সুখবর দেওয়া হল।

এখনকার সময়ে দাঁড়িয়ে লক্ষ্য করলে দেখা যাবে, অধিকাংশ গ্রাহকরা নগদে টাকা লেনদেনের পরিবর্তে ডিজিটাল মাধ্যমে টাকা লেনদেন করে থাকেন। ডিজিটাল লেনদেনে টাকা লেনদেন বৃদ্ধি পাওয়ার পাশাপাশি আবার পাল্লা দিয়ে বেড়েছে নানান ধরনের প্রতারণা। ব্যাংকের তরফ থেকে এবার নতুন যে ব্যবস্থা (PNB New Safety System) চালু করা হলো তাতে প্রতারণার ঘটনা কয়েকগুণ কমে যাবে। যার ফলে গ্রাহকরা অনেক উপকৃত ও লাভবান হবেন।

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক Punjab National Bank গ্রাহকদের টাকা পয়সা সুরক্ষিত করার জন্য গ্রাহকদের অ্যাকাউন্টের সঙ্গে নতুন যে ব্যবস্থা জুড়ে দিয়েছে সেটি হল সেফটি রিং (Safety Ring)। ব্যাংকের তরফ থেকে তাদের গ্রাহকদের ইন্টারনেট এবং মোবাইল ব্যাংকিং পরিষেবা ব্যবহার করার ক্ষেত্রে এই নতুন ব্যবস্থা আলাদাভাবে সুরক্ষা প্রদানের জন্য তৈরি করা হয়েছে। বলা যেতে পারে নতুন এই ব্যবস্থা আগে যে সকল সুরক্ষা ছিল তার থেকে অতিরিক্ত একটি সুরক্ষা।

আরও পড়ুন 👉 Bank Fined By RBI: পেটিএম-এর পর আরও এক ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করল RBI, শাস্তির তালিকায় PNB-ও

ব্যাংকের নতুন এই ব্যবস্থার পরিপ্রেক্ষিতে গ্রাহকদের অ্যাকাউন্টে থাকা টাকা পয়সা আগের থেকে অনেক বেশি সুরক্ষিত বলেই দাবি করছেন কর্তৃপক্ষরা। কেননা এবার এই নতুন ব্যবস্থা সংযুক্ত হয়ে যাওয়ার পর গ্রাহকদের অ্যাকাউন্টের অ্যাক্সেস গ্রাহকদের অনুমতি ছাড়া পাওয়া যাবে না। যদিও এই অতিরিক্ত সুরক্ষা ব্যবস্থা গ্রাহকদের জন্য অপশনাল হিসেবে রাখা হয়েছে। এক্ষেত্রে যে সকল গ্রাহকরা এই অতিরিক্ত সুরক্ষা ব্যবস্থা ব্যবহার করতে চান না তারা নাও করতে পারেন।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক নতুন যে ব্যবস্থা চালু করেছে তা এর আগেও বেশ কিছু ব্যাংকের তরফ থেকে চালু করা হয়েছে। নতুন এই ব্যবস্থা সম্পর্কে সহজ ভাষায় বলতে গেলে বলা যায়, আপনার অ্যাকাউন্টে যতই টাকা থাকুক না কেন আপনি দৈনিক টাকা খরচের একটি লিমিট সেট করে রাখতে পারবেন। এক্ষেত্রে আপনি যদি দৈনিক খরচের লিমিট ৫০০০ টাকা সেট করে রাখেন তাহলে আপনি ওই লিমিট পরিবর্তন না করে ৫০০০ টাকার বেশি খরচ করতে পারবেন না। ঠিক সেই রকমই আবার প্রতারকদের হাতে আপনার অ্যাকাউন্টের অ্যাক্সেস চলে গেলেও তারাও ৫০০০ টাকার বেশি কোনোভাবেই খরচ করতে পারবে না। এক্ষেত্রে প্রতারকদের হাতে আপনার অ্যাকাউন্টের অ্যাক্সেস গেলেও আপনাকে বড় ক্ষতি থেকে বাঁচাবে।