পুরীতে রথযাত্রা দেখতে যেতে চান, মানতে হবে এই সকল নিয়ম

নিজস্ব প্রতিবেদন : দেশে করোনা পরিস্থিতির জন্য গত দু’বছর ধরে সাধারণ ভক্তরা পুরীর রথযাত্রায় অংশগ্রহণ করতে পারেননি। এই বছর যখন সামনেই রথযাত্রা সেই সময় আবার মাথাচাড়া দিয়ে উঠছে করোনা। এমত অবস্থায় সাধারণ ভক্তদের পুরীর রথযাত্রায় অংশগ্রহণ করার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা না হলেও একগুচ্ছ নির্দেশিকা জারি করা হয়েছে, যা মেনে চলতে হবে প্রত্যেক অংশগ্রহণকারীকে।

১) মনে করা হচ্ছে এই বছর রথযাত্রা উপলক্ষে পুরীতে অন্ততপক্ষে ১০ লক্ষ ভক্তের সমাগম হতে পারে। সেই কথা মাথায় রেখে প্রতিটি ভক্তকে মাস্ক ব্যবহার করা বাধ্যতামূলক বলে ঘোষণা করা হয়েছে ওড়িশা সরকারের তরফ থেকে।

২) মন্দির প্রাঙ্গণ থেকে শুরু করে রেলস্টেশন, বাস স্ট্যান্ড সহ সব জায়গায় শিবির তৈরি করার ব্যবস্থা গ্রহণ করছে প্রশাসন। কারোর মধ্যে যদি কোন রকম উপসর্গ থাকে তাহলে তাকে এই রথযাত্রায় অংশগ্রহণ করতে দেওয়া হবে না। নির্দেশিকা না মানলে তার বিরুদ্ধে কড়া ব্যবস্থা গ্রহণ করা হবে।

৩) প্রশাসনিকভাবেও তৎপরতা দেখিয়ে কোভিড সেন্টার, আইসিইউ বেড তৈরি করে রাখা হয়েছে। রথযাত্রা থেকে যাতে কোনভাবেই সংক্রমণ বৃদ্ধি না পায় সেদিকে কড়া দৃষ্টিভঙ্গি রাখছে ওড়িশা সরকার।

গত দু’বছর কি পরিস্থিতির মধ্য দিয়ে পার করেছেন সাধারণ মানুষ তা কারোর অজানা নয়। একই হাল হয়েছিল পুরীর ক্ষেত্রেও। রথযাত্রায় কেবলমাত্র অংশগ্রহণ করতে সক্ষম হয়েছিলেন সেবায়েতরা। এই ভয়ংকর পরিস্থিতি কাটিয়ে এই বছর সবার জন্য পুরীর রথযাত্রা আয়োজিত হলেও নতুন করে রক্তচক্ষু দেখাচ্ছে করোনা। যে কারণে এমন একাধিক পদক্ষেপ গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে ওড়িশা প্রশাসন।