RBI Update: জেগে উঠল বন্ধ হয়ে যাওয়া ২০০০ টাকার নোট, এবার মেগা আপডেট দিল RBI

Prosun Kanti Das

Published on:

RBI gave mega update with Rs 2000 notes: ২০২৩ সালের ১৯শে মে RBI তরফে নির্দেশিকা জারি করা হয়েছিল ২০০০ টাকার নোট প্রত্যাহারের। তারপর থেকেই ব্যাঙ্ক তরফে RBI-এর কাছে জমা পড়েছে বহু সখ্যক নোট। যে নোট ফেরত পাওয়া নিয়ে RBI নানা ধরনের তথ্য প্রকাশ করেছে (RBI Update)। সাম্প্রতিক জুনে এবার সেই নোট ফেরত বিষয়েই প্রকাশ করল সর্বশেষ তথ্য। কি জানালো RBI।

সম্প্রতিক RBI তরফে জানানো হয়েছে ইতিমধ্যেই প্রায় ৯৮% নোট জমা পড়েছে আরবিআই-এর (RBI Update) কাছে। মূলত নোট বন্দির সময় এই ২০০০ টাকা নোটের মূল্য ছিল ৩.৫৬ লাখ কোটি টাকা। তবে ২০২৪-এর ২৮ জুন পর্যন্ত হিসাব বলছে ২০০০ টাকার নোট RBI-এর কাছে ফেরত চলে আসায় তার ভ্যালু নিম্নমুখী হয়ে দাঁড়িয়েছে ৭,৫৮১ কোটিতে। ফলস্বরূপ, ২০২৩-এর ১৯এ মে থেকে গত ২৮শে জুন পর্যন্ত RBI-এর কাছে জমা পড়েছে ৯৭.৮৭ শতাংশ ২০০০ টাকার নোট। তবে কেন্দ্রীয় ব্যাঙ্ক আশা রাখছে পুজোর আগেই সমস্ত নোট বাজার থেকে তুলে নেওয়ার। আর সেই বিষয়েই আপডেট দিল কেন্দ্রীয় ব্যাঙ্ক।

২০০০ টাকার নোট ভাঙ্গানি নিয়ে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, এই নোট জমা দেওয়ার কথা বলা হলেও এর আইনি বৈধতা তুলে নেওয়া হয়নি। যার কারণে এখনো অনেকের কাছে এই ২০০০ টাকার নোট ব্যবহৃত হচ্ছে। তাই তাদের উদ্দেশ্যে জানানো হয়েছে, যাদের কাছে এখনো এই ২০০০ টাকার নোট রয়েছে তারা যেন শীঘ্রই ব্যাঙ্কে গিয়ে এই নোট জমা করেন।

আরও পড়ুন 👉 Bank Fined By RBI: পেটিএম-এর পর আরও এক ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করল RBI, শাস্তির তালিকায় PNB-ও

তবে শুধু ব্যাঙ্ক নয়, এই ২০০০ টাকার নোট ভাঙ্গানো বা জমা করার জন্য আরবিআই (RBI Update) তরফে ১৯টি অফিসও খোলা হয়েছে। ২০২৩-এর ৯ই অক্টোবর থেকে RBI-এর এই অফিসগুলির মাধ্যমে ২০০০ টাকা ব্যাঙ্কের অ্যাকাউন্টে জমা করা হচ্ছে। এখনো সেই অফিসে গ্রাহকরা তাদের ২০০০ টাকার নোট ভাঙাতে পারবেন। এছাড়াও পোস্ট অফিসের মাধ্যমেও গ্রাহকরা RBI-তে ২০০০ টাকার নোট ভাঙাতে পারবেন। তার সুযোগ পাবে ৭ই অক্টোবর পর্যন্ত। তবে পরবর্তীকালে এই তারিখ আরো বাড়ানোর সম্ভাবনা রয়েছে।

অপরদিকে দেশের আর্থিক অবস্থা সচল রাখতে বিশেষ সতর্কতার অবলম্বনের নির্দেশ দিয়েছে আরবিআই-এর গভর্নর শক্তিকান্ত দাস। তার উক্তি, সারা বিশ্বের অর্থনৈতিক অবস্থায় চলছে জোয়ার-ভাটা। সেদিক থেকে শক্তিশালী রয়েছে ভারতীয় অর্থনীতি। তাই এই অর্থনীতিকে সচল রাখতে এবং আর্থিক উন্নতির জন্য নিত্য নতুন প্রযুক্তির দিকে সজাগ দৃষ্টি রাখতে বলেছেন আরবিআই (RBI Update) গভর্নর। কারণ এই নিত্য নতুন প্রযুক্তি বহু জায়গায় জটিলতার কারণ হয়ে যাচ্ছে। তাই প্রয়োজন থাকলেও এই প্রযুক্তি থেকে সতর্কতা অবলম্বন করতে বলেছেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস।