Road Constraction Plan: সাঁই সাঁই করে ছুটবে যানবাহন! ৬ তলা সমান চওড়া রাস্তা তৈরীর পরিকল্পনা রাজ্যের এই জায়গায়

Antara Nag

Published on:

A road construction plan is coming soon to speed up traffic in this city of the state: সম্প্রতি কবি দত্ত কে আসানসোল দুর্গাপুর উন্নযন পর্ষদের চেয়ারম্যান হিসাবে নিযুক্ত করা হয়েছে। তিনি আড্ডার চেয়ারম্যান পদে আসার পর ব্যবসায়ীরা আসার আলো দেখতে শুরু করেন। এইবার ব্যাবসায়ীদের সমস্যাগুলো কিছুটা হলেও মেটানো সম্ভব হবে। কবি দত্ত যেহেতু নিজেও ১ জন ব্যবসায়ী, তাই তিনি ব্যবসায়ীদের সমস্যাগুলো ভালোভাবে বুঝবেন। এমনটাই আশা করেছে আসানসোল দুর্গাপুরের ব্যবসায়ী মহল। আসানসোল দুর্গাপুরে ব্যবসায়িক বিস্তারের ক্ষেত্রে ১ টি বড়ো বাধা হলো রাস্তা। খুব শীঘ্রই এই এলাকায় রাস্তা চওড়া (Road Constraction Plan) করার পরিকল্পনা করছে রাজ্য।

অন্যান্য ব্যবসায়ীরা কর্মক্ষেত্রে যে সমস্ত বাধার সম্মুখীন হন, সেই সমস্যাগুলির মোকাবিলা করতে হয় স্বয়ং কবি দত্তকেও। তাই তিনি দায়িত্ত্ব গ্রহণের পর এই বিষয়গুলি নিয়ে নিশ্চই কিছু করবেন। এমনটাই আসা করেছিল আসানসোলের ব্যবসায়ী মহল। এ ব্যাপারে কিন্তু একেবারেই হতাশ হতে হয় নি আসানসোলের ব্যবসায়ী মহলকে। সম্প্রতি ১ টি বৈঠকের আয়োজন করা হয়েছিল। সেই বৈঠকে উপস্থিত ছিলেন আড্ডার চেয়ারম্যান কবি দত্ত এবং চেম্বার্স অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রিস ও ক্রেডাই আসানসোলের প্রতিনিধি দল। ব্যবসায়ীদের বিভিন্ন রকম সমস্যা নিয়ে আলোচনা হয়েছে সেই বৈঠকে। উঠে এসেছে রাস্তার সমস্যার কথাও। সমস্যাগুলি বিবেচনা করে সমাধানের উদ্দেশ্যে রাস্তা আরো বড় (Road Constraction Plan) করা হতে পারে বলে জানা গেছে।

ব্যাবসায়ীদের প্রতিনিধি দল বৈঠকে বলেন, রাস্তায় যানজটের কারণে ক্ষতি হচ্ছে ব্যাবসার। সমগ্র আসানসোল ও দুর্গাপুর জুড়ে প্রায় সব রাস্তায় এই একই সমস্যা দেখা দিচ্ছে। যানজটের চাপে সাধারণ মানুষের পক্ষে হেঁটে চলাচল করাই দুস্কর হয়ে উঠেছে। এই পরিস্থিতিতে কেনা বেচা করার কথা কেউ ভাবেনই না। পরিস্থিতি সামাল দিতে যত তাড়াতাড়ি সম্ভব রাস্তা চওড়া করা প্রয়োজন। নাহলে ব্যাবসার অগ্রগতি ঘটানো সম্ভব নয়। অনেকদিন আগেই এস বি গড়াই রোড ৬০ ফুট চওড়া (Road Constraction Plan) করার প্রস্তাব করা হয়েছিল। কিন্তু সরকার এখনো এ বিষয়ে কোনো পদক্ষেপ নেয়নি। এই রাস্তাটি চওড়া করার বিষয়ে যত তাড়াতাড়ি সম্ভব পদক্ষেপ নেওয়া এবং কাজ শেষ করার আবেদন করা হয়েছে সরকারের কাছে।

আরও পড়ুন 👉 Toto License: হকার উচ্ছেদ অতীত! এবার ফাঁদে টোটো, বাড়বাড়ন্ত ঠেকাতে নতুন লাইসেন্স ব্যবস্থা রাজ্যে

আসানসোলের সবচেয়ে ব্যস্ততম রাস্তা হলো এস বি গড়াই রোড। এই রাস্তাটির আয়তন বাড়ানো হলে যানজটের সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে বলে মনে করছে আসানসোলের ব্যবসায়ীরা। এস বি গড়াই রোডটি ৬০ ফুট চওড়া করা হলে একদিকে যেমন যানজট নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। সাধারণের উপকার হবে। পাশাপাশি উপকৃত হবে আসানসোল ও দুর্গাপুরের ব্যবসা বাণিজ্যও। এইদিন ব্যবসায়ীদের তরফ থেকে প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন বিনোদ গুপ্ত, সচিন রায়, উজ্জ্বল রায়, সৎপল সিং কির, গৌরীশঙ্কর আগরওয়ালের মতো বিশিষ্ট ব্যবসায়ীরা। আড্ডার চেয়ারম্যান তাদের কথা শুনে উপযুক্ত পদক্ষেপ (Road Constraction Plan) গ্রহণের আশ্বাস দিয়েছেন বলে জানা গেছে।

২ টি আলাদা বাণিজ্যিক সংস্থার প্রতিনিধিরাই জানিয়েছেন, আড্ডার বর্তমান চেয়ারম্যান কবি দত্ত তাদের ২ পক্ষের কথাই শুনেছেন এবং উপযুক্ত পদক্ষেপ গ্রহণের আশ্বাস দিয়েছেন। সেই দিনই প্রতিনিধি দলের আবেদন মনোযোগ সহকারে শোনার পর এই বিষয়ে যত তাড়াতড়ি সম্ভব পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছেন আধিকারিকদের। তিনি যে আসানসোলের উন্নতি নিয়ে চিন্তিত তা প্রকাশ পেয়েছে তার আচরণেই। আসানসোল ও দুর্গাপুরের ব্যবসায়ী মহল আশা করছেন এইবির আসানসোলের উন্নতি প্রকল্পের কাজে মনোযোগ দেবে সরকার। তাদের যাবতীয় সমস্যা সমাধান হতে পারে আড্ডার বর্তমান চেয়ারম্যান কবি দত্তের হাত দিয়েই। আর সেই উন্নয়ন প্রকল্পের সূচনা হতে পারে ৬০ ফুট চওড়া (Road Constraction Plan) এস বি গড়াই রোড তৈরী করা দিয়েই।