২০১৯ বিশ্বকাপে একের পর এক রেকর্ড রোহিতের ঝুলিতে

নিজস্ব প্রতিবেদন : ২০১৯ বিশ্বকাপের শুরু থেকেই রোহিত শর্মা দুরন্ত ছন্দে। সেই দুরন্ত ছন্দের বাজি হিসাবে একটি বিশ্বকাপেই মাঝেই হাসিল একগুচ্ছ রেকর্ড। বিশ্বকাপের ৪০ তম ম্যাচ চলাকালীনই তাঁর ঝুলিতে পাঁচটি রেকর্ড। দক্ষিন আফ্রিকা, পাকিস্তান, ইংল্যান্ডের পর এবার বাংলাদেশের বিরুদ্ধেও শতরান তাঁর ঝুলিতে টেনে এনে নজির গড়লেন। আজ ভারত বাংলাদেশ ম্যাচে শতরানের ফলে এক বিশ্বকাপে প্রথম ভারতীয় হিসাবে সর্বাধিক চারটে শতরানের রেকর্ড করলেন রোহিত।

Source

প্রসঙ্গত, রোহিত শর্মার আগে ভারতের হয়ে ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলি একটি বিশ্বকাপে সর্বাধিক তিনটি শতরান অধিকারী ছিলেন। আজকের ম্যাচে রোহিত ৯২ বলে ১০৪ রান করে সৌরভের সেই রেকর্ডকে টপকে যান তিনি। সাথে সাথে ছুঁয়ে ফেলেন এক বিশ্বকাপে সর্বাধিক ৪টি শতরানের অধিকারী সাঙ্গাকারাকেও। শ্রীলঙ্কার এবং বিশ্ব ক্রিকেটের অন্যতম খেলোয়াড় সাঙ্গাকারা এই রেকর্ড করেছিলেন ২০১৫ সালে। তারপর থেকে সেই অন্যন্য কৃতিত্ব কেউ ভাঙ্গতে পারেনি। আর আজ ৪০তম বিশ্বকাপের ম্যাচে রোহিতের সেই রেকর্ডকে ছুঁয়ে ফেলতেই আরও একটি রেকর্ড ভাঙ্গার আশায় ক্রিকেট প্রেমীরা।

আরও রেকর্ড রোহিতের ঝুলিতে আজকের ম্যাচে ঘিরে। ভারতীয়দের মধ্যে একদিনের ক্রিকেটে সর্বাধিক ছয় মেরে টপকে গেলেন প্রাক্তন ভারত অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনিকেও। ধোনি একদিনের ক্রিকেটে ২২৮ টি ছয়ের অধিকারী। তিনিই এতদিন ভারতীয়দের মধ‍্যে প্রথম ছিলেন। আর এই ছয় মারার তালিকায় ধোনির পর রয়েছেন শচীন তেন্ডুলকার, তাঁর ঝুলিতে রয়েছে ১৯৫ টি আর তারপরেই সৌরভ গাঙ্গুলি ১৯০ টি। তবে বর্তমানে ভারতীয়দের মধ্যে সর্বাধিক ছয়ের অধিকারী রোহিত।

Source

এই ২০১৯ বিশ্বকাপে সর্বাধিক রানের অধিকারীও হলেন রোহিত। আজকের ম‍্যাচে শতরান করে শিখরে উঠলেন তিনি, ডেভিড ওয়ার্নারকেও টপকে গেলেন।