বাংলায় বিজেপির হারের কারণ! বিস্ফোরক তথ্য প্রকাশ RSS মুখপত্রের

নিজস্ব প্রতিবেদন : সদ্যসমাপ্ত হওয়া বিধানসভা নির্বাচনে বাংলায় দু’শোর বেশি আসন নিয়ে লক্ষ্যে নামলেও বিজেপিকে ধরাশায়ী হতে হয়। যেখানে গত লোকসভা নির্বাচনে ১৮টি আসন অনায়াসে এসেছে বিজেপির ঝুলিতে, আর সেই হিসাবে কমকরে ১২১টি বিধানসভা থাকা উচিত থাকলেও তা নেমে এসেছে ৭৭-এ। কিন্তু কেন এমন ফলাফল?

এ বিষয়ে RSS-এর মুখপত্র ‘অর্গানাইজার’-এ সম্প্রতি বিস্ফোরক মতামত প্রকাশ করা হয়েছে। যেখানে বলা হয়েছে, ক্ষমতা এবং প্রভাব এর যথাযথ বিচার না করে তৃণমূলীদের দলে নিয়ে আসাই বিজেপির অন্যতম হারের কারণ। এছাড়াও হারের কারণ হিসেবে বলা হয়েছে কোভিড পরিস্থিতির কথা।

RSS মুখপত্রে গত বৃহস্পতিবার একটি ‘ব্যাড এক্সপিরিয়েন্স ইন বেঙ্গল’ নামে একটি বিশেষ প্রতিবেদন প্রকাশ করা হয়। যেখানে বলা হয় বিজেপির এই খারাপ ফলাফলের কারণে যেমন তৃণমূলের একাধিক জনকল্যাণমুখী প্রকল্প রয়েছে, ঠিক তেমনি রয়েছে বিজেপির একাধিক ভুল। এই সকল ভুলগুলির মধ্যে অন্যতম হলো কোনরকম বাছবিচার না করে তৃণমূল থেকে আগত নেতাদের দলে নিয়ে নেওয়া। আর এর ফলাফল অর্থাৎ প্রভাব কি পড়তে পারে তা নিয়ে বিচার বিবেচনা করা হয়নি এবং আগত তৃণমূল নেতা নেত্রীদের দক্ষতা নিয়েও কোনরকম বাছ বিচার করা হয়নি।

এছাড়াও ওই নিবন্ধে বলা হয়েছে, ভোটের শেষ দুই দফা ভোট গ্রহণের সময় করোনার বাড়বাড়ন্তের প্রভাব পড়েছে ভোটের উপর। শেষ দুই দফা নির্বাচন বিজেপির পারফরমেন্সকে নিচে নামিয়েছে। এর পাশাপাশি ওই নিবন্ধে এটাও দাবি করা হয়েছে বিজেপির এই খারাপ ফলাফলের জন্য বাম কংগ্রেসের ভোট তৃণমূলের দিকে যাওয়াও অন্যতম কারণ।

আরও পড়ুন :

পাশাপাশি ভোটে এই খারাপ ফলাফলের জন্য বিজেপি রাজ্য সহ-সভাপতি রাজকমল পাঠক মুখ খুলেছেন। তিনি তার মতামতের বিজেপির এই খারাপ ফলাফলের জন্য পুরাতন নেতাদের দূরে সরিয়ে রাখাকে পরাজয়ের অন্যতম কারণ হিসেবে দেখছেন।