বাংলায় রাষ্ট্রপতি শাসন নিয়ে জল্পনা! এ রাজ্যে রাষ্ট্রপতি শাসনের ইতিহাস

নিজস্ব প্রতিবেদন : পঞ্চায়েত হোক অথবা লোকসভা, নির্বাচন এলেই বাংলাতে রক্তক্ষরণ অবসম্ভাবি। শাসক অথবা বিরোধী দুই পক্ষের একে অপরের লড়াইয়ে প্রাণ দিতে হয় সাধারণ নিরীহ মানুষদের।

এবারের নির্বাচনে এবং নির্বাচন পরবর্তী পরিস্থিতিতে একই ঘটনা ঘটে চলেছে রাজ্য জুড়ে। শাসকের চেয়ার কার দখলে থাকবে এই নিয়ে চলছে লড়াই। আর এই শস্যশ্যামলার ভিতরে রাজ্য জুড়ে চলছে রক্তের বলি।

ভোট-পরবর্তী এই সকল হিংসাকে আরো একটু উত্তপ্ত করে তুলেছে সন্দেশখালির ঘটনা। সেখানে রাজনৈতিক সংঘর্ষে মৃত্যু হয়েছে কয়েক জনের, যদিও সংখ্যা নিয়ে চলছে চাপান উতোর। দেশের স্বরাষ্ট্রমন্ত্রক অমিত শাহ এই ঘটনার রিপোর্ট তলব করেছেন। আর এ নিয়েই আজ বাংলার রাজ্যপাল সরাসরি দিল্লি গিয়ে সাক্ষাত করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সাথে।

এখন অনেকের মনে একটি প্রশ্ন উঠে আসছে পশ্চিমবঙ্গে ৩৫৬ ধারা বা রাষ্ট্রপতি শাসন জারি করা হচ্ছে কিনা তা নিয়ে। এমনকি অমিত শাহ বলেছিলেন এবার কেন্দ্রের শাসক দলের লক্ষ বাংলাতে বিজেপি শাসন। রাজ্যপাল ফিরে এলেই যে কোনো সময় পশ্চিমবঙ্গে জারি হতে পারে রাষ্ট্রপতি শাসন।

রাজনীতিতে তপ্ত বাংলা এর আগেও দেখেছে হানাহানি। আর এই সকল নানা কারণে এ রাজ্যে এ যাবৎ মোট পাঁচবার রাষ্ট্রপতি শাসন জারি হয়েছিল। তবে শেষ বার রাষ্ট্রপতি শাসন জারি হয়েছিল ৪০ বছরের আগে। গত চার দশকে বাংলার মানুষ রাষ্ট্রপতি শাসন কাকে বলে তা জানে না।

এ রাজ্যে প্রথম রাষ্ট্রপতি শাসন জারি হয় ১৯৬২ সালের পয়লা জুলাই। তৎকালীন বাংলার মুখ্যমন্ত্রীর ডাঃ বিধান চন্দ্র রায়ের মৃত্যুর পর জারি হয় রাষ্ট্রপতি শাসন। সেই সময় এই রাষ্ট্রপতি শাসনের মেয়াদ ছিল মাত্র ৭ দিন। পরবর্তী মুখ্যমন্ত্রী হিসাবে প্রফুল্ল চন্দ্র সেনকে বেছে নেওয়ার পরই সমাপ্তি ঘটে রাষ্ট্রপতি শাসনের।

পরবর্তী সময়ে ১৯৬৮ সালের ২০ ই ফেব্রুয়ারী ফের বাংলাতে জারি হয় রাষ্ট্রপতি শাসন। বাংলা কংগ্রেস ওরফে ইউনাইটেড ফ্রন্ট ও প্রোগ্রেসিভ ডেমোক্র্যাটিক ফ্রন্টের যুক্তফ্রন্ট সরকার মুখ থুবড়ে পড়লে মোট ১ বছর পাঁচ দিন চলার পর তা শেষ হয় ১৯৬৯ সালের২৫ ফেব্রুয়ারি।

এরপর আবার বাংলায় রাষ্ট্রপতি শাসন জারি হয় ১৯৭০ সালের ১৯ শে মার্চ। চলে ১৯৭১ সালের ২রা এপ্রিল পর্যন্ত মোট ১ বছর ১৪ দিন। ইউনাইটেড ফ্রন্টের অজয় মুখোপাধ্যায়ের মুখ্যমন্ত্রীর পতনের পরই জারি হয়েছিল এই রাষ্ট্রপতি শাসনের সময়কাল। বাংলায় মূলত কংগ্রেস এবং বামেদের জোটের পতনের ফলশ্রুতি হিসেবে ছিল এই রাষ্ট্রপতি শাসন।

বাংলাতে চতুর্থবার রাষ্ট্রপতি শাসন জারি হয় ২৬৫ দিনের জন্য। সময়টা ছিল ১৯৭১ খ্রিস্টাব্দের ২৮ শে জুন, চলেছিল ১৯৭২ সালের ১৯ শে মার্চ পর্যন্ত। এরপর নির্বাচনে জিতে মুখ্যমন্ত্রী হন সিদ্ধার্থ শঙ্কর রায়। এই সময় তিনি শাসনকাল চালিয়েছিলেন ৫ বছর ৪১ দিন। সেসময় নকশাল আন্দোলন চূড়ায় উঠেছিল, রাজ্যে প্রাণ গিয়েছিল বহু মানুষের।

শেষবার বাংলাতে রাষ্ট্রপতি শাসন হয় ১৯৭৭ সালে ৩০ শে এপ্রিল। ৫১ দিন সেই রাষ্ট্রপতি শাসন চলার পর অবসান ঘটে ২০ ই জুন। তারপর রাজ্যের শাসনে বসে বামফ্রন্ট। আর তারপর থেকেই এরাজ্য আর রাষ্ট্রপতি শাসন দেখেনি।