Train Speed Increased: এবার টুক করে পৌঁছানো যাবে গন্তব্যে, বাংলার এই সকল ট্রেনের গতি বাড়ালো পূর্ব রেল

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : ভারতীয় রেলকে (Indian Railways) ভারতের গণপরিবহনের লাইফ লাইন বলা হয়। প্রতিদিন প্রায় দুই কোটি মানুষকে ভারতীয় রেল এক জায়গা থেকে অন্য জায়গায় পৌঁছে দেয়। এই বিপুলসংখ্যক মানুষকে এক জায়গা থেকে অন্য জায়গায় পৌঁছে দেওয়ার ক্ষেত্রে রেলের বড় ভূমিকা থাকার পাশাপাশি বড় দায়িত্বও থাকে।

প্রতিদিন প্রায় ২ কোটি মানুষকে এক জায়গা থেকে অন্য জায়গায় পৌঁছে দেওয়ার ক্ষেত্রে রেলের যে সকল দায়িত্ব রয়েছে তার মধ্যে অন্যতম হলো সুরক্ষা, নিরাপত্তা এবং সঠিক সময়ের গন্তব্যে পৌঁছে দেওয়া। তবে বিভিন্ন সময় এই সকল দায়িত্ব নিয়েই রেলের বিরুদ্ধে নানান অভিযোগ তুলতে দেখা যায় সাধারণ যাত্রীদের। নিরাপত্তা ব্যবস্থা নিয়ে ইদানিংকালে তেমন কোন প্রশ্ন না উঠলেও ঘটে যাওয়া বেশ কিছু রেল দুর্ঘটনা সুরক্ষা এবং একের পর এক ট্রেন লেটের ঘটনায় প্রশ্ন তুলতে দেখা যায় সময়ানুবর্তিতা নিয়ে। তবে এই সকল দিকগুলিতে এবার জোড় কদমে নজর দেওয়া হচ্ছে রেলের তরফ থেকে।

সম্প্রতি পূর্ব রেলের (Eastern Railway) তরফ থেকে রেলযাত্রীদের একটি সুখবর দেওয়া হয়েছে এবং সেই সুখবরে বলা হয়েছে, বাংলার একাধিক ট্রেনের গতি বৃদ্ধি করা হয়েছে। ট্রেনের গতি বৃদ্ধি করার ফলে স্বাভাবিকভাবেই আরো কম সময়ে গন্তব্যে পৌঁছে যেতে পারবেন যাত্রীরা। পূর্ব রেলের তরফ থেকে দূরপাল্লার বেশ কিছু এক্সপ্রেস ট্রেনের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১১০ কিলোমিটার থেকে বাড়িয়ে করা হবে ১৩০ কিলোমিটার বলে জানানো হয়েছে। ওই সকল এক্সপ্রেস ট্রেনগুলির গতি বৃদ্ধি স্বাভাবিকভাবেই যাত্রীদের কাছে অনেকটাই স্বাচ্ছন্দের।

আরও পড়ুন 👉 Digha Train: দীঘা যাওয়ার ট্রেন নিয়ে নয়া ঘোষণা, এতদিন পর্যন্ত আর ঢুকবে না হাওড়া

ট্রেনগুলির গতি বৃদ্ধি করার আগে রেলের তরফ থেকে ওই সকল এক্সপ্রেস ট্রেনের কোচগুলি বদল করে করা হয়েছে এলএইচবি কোচ। যার ফলে উচ্চ গতিতে ট্রেন চললেও যাত্রীদের অসুবিধা হবে না এবং ট্রেনগুলিতে উন্নত মানের কোচ লাগানোর ফলে ট্রেনগুলির নিরাপত্তাও আগের তুলনায় অনেকটাই পেতে চলেছে। এক্ষেত্রে ধীরে ধীরে পূর্ব রেলের তরফ থেকে বেশ কিছু এক্সপ্রেস ট্রেনের গতি বৃদ্ধি করা হবে।

আসানসোল ও ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাসের মধ্যে যাতায়াতকারী সাপ্তাহিক এক্সপ্রেস ট্রেনটি এবার ২২টি এলএইচবি কোচ নিয়ে দৌঁড়াবে। এছাড়াও এই ট্রেনটিতে এফআইএটি কামরা সংযুক্ত করা হচ্ছে। এই ট্রেনটির সর্বোচ্চ গতিবেগ বাড়িয়ে ঘন্টায় ১৩০ কিলোমিটার করা হবে। এছাড়াও অন্যান্য যে সকল ট্রেনগুলির সর্বোচ্চ গতিবেগ সম্প্রতি বাড়ানো হবে বলে জানানো হয়েছে সেগুলি হল টাটানগর-জসিডি এসএফ এক্সপ্রেস, দুর্গ-আড়া এক্সপ্রেস, সম্বলপুর-পটনা এসএফ এক্সপ্রেস, পুরী-জয়নগর এক্সপ্রেস (সাপ্তাহিক)। এছাড়াও পূর্ব রেলের তরফ থেকে পুরি ও পাটনার মধ্যে যাতায়াতকারী বৈদ্যনাথ ধাম এক্সপ্রেস ট্রেনটিরও গতিবেগ বৃদ্ধি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।