SBI Refund: ফাঁদে পড়ে না বলে কেটে নেওয়া টাকা ফেরত দিচ্ছে SBI, আপনার সঙ্গেও এমন ঘটনা ঘটেনি তো!

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : দেশের বৃহত্তম ব্যাংক হিসাবে যার নাম তালিকায় প্রথমেই আসে সেটি হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গ্রাহক সংখ্যা এতটাই বেশি যে, ব্যাংকের তরফ থেকে কোথাও কোনো রকম পরিবর্তন আনা হলেই তার দেশের কোটি কোটি গ্রাহকদের উপর প্রভাব পড়ে। ঠিক সেই রকমই একটি ঘটনায় টাকা ফেরত দিচ্ছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI Refund)।

মাসখানেক আগেই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বেশ কিছু গ্রাহকদের কোনরকম কিছু না জানিয়েই অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেয়। শুধু স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নয়, কোন ঘটনা দেশের অনেক রাষ্ট্রায়ত্ত ব্যাংকের ক্ষেত্রে হয়েছে। তবে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে গ্রাহকদের একাংশ হুঁশিয়ারি দেওয়ার পরিপ্রেক্ষিতে ফাঁদে পড়ে তারা গ্রাহকদের সেই টাকা ফেরত দেওয়ার বন্দোবস্ত করা হয়েছে।

ব্যাংকের তরফ থেকে এমন টাকা কাটা হয়েছে মূলত গ্রাহকদের না জানিয়েই তাদের বিমার গ্রাহক বানানোর কারণে। যে বিমার আওতায় গ্রাহকদের আনা হয়েছে বলে অভিযোগ সেই বিমা অনেক সুবিধা দিলেও গ্রাহকদের অজান্তে এমন কাজ করার কারণে বহু গ্রাহক রয়েছেন যারা ক্ষিপ্ত হয়ে ওঠেন। আর তারপরই তারা টাকা ফেরতের জন্য যাবি তোলেন এবং ব্যাংককে হুঁশিয়ারি দেন, টাকা ফেরত দেওয়া না হলে ক্রেতা সুরক্ষা আদালতে যাওয়ার। আর এই হুঁশিয়ারির পরই টাকা ফেরত দিতে শুরু করে ব্যাঙ্ক।

আরও পড়ুন 👉 SBI New Scheme: সোনা অতীত, এবার আরেক জনপ্রিয় ধাতু নিয়ে নতুন স্কিম চালু করল SBI

যে বিমার প্রিমিয়াম হিসাবে গ্রাহকদের না জানিয়েই অ্যাকাউন্ট থেকে টাকা কাটার ঘটনা ঘটেছে সেই বীমা হল কেন্দ্র সরকারের জীবনজ্যোতি যোজনা। প্রধানমন্ত্রী জীবন জ্যোতি যোজনার আওতায় যারা রয়েছেন তাদের বছরে ৪৩৬ টাকা করে প্রিমিয়াম দিতে হয় এবং যদি ওই ব্যক্তির দুর্ঘটনায় মৃত্যু ঘটে তাহলে পরিবারকে দু’লক্ষ টাকা আর্থিক সাহায্য দেওয়া হয়। তবে অনেকেই রয়েছেন যাদের অন্যান্য বীমা রয়েছে এবং সেই কারণে আলাদা করে আর এই বিমার পিছনে তারা খরচ করতে চান না।

এক্ষেত্রে আপনিও যদি আলাদা করে এমন একটি বিমার পিছনে টাকা খরচ করতে রাজি নন এবং আপনার অ্যাকাউন্ট থেকে আপনার অজান্তেই টাকা কেটে নেওয়া হয়েছে তাহলে আপনাকে সরাসরি ব্যাংকের সঙ্গে কথা বলতে হবে। যেহেতু এই ধরনের ঘটনায় স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া টাকা ফেরত দেওয়া শুরু করেছে তাই ব্যাংককে জানালে আপনিও আপনার টাকা ফেরত পেতে পারেন। অন্যদিকে যদি আপনি কেন্দ্র সরকারের ওই বীমা প্রকল্পকে সুবিধাজনক মনে করেন তাহলে প্রকল্পটি চালিয়ে যেতে পারেন।