State Bank of India: স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গ্রাহকদের জন্য সুখবর, আরো ভালো পরিষেবা দিতে নতুন পদক্ষেপ ব্যাঙ্কের

Prosun Kanti Das

Published on:

State Bank of India is going to take new steps to provide better services: দেশের বিভিন্ন সরকারি বেসরকারি ব্যাঙ্কগুলির মধ্যে অন্যতম ব্যাঙ্ক হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। যা ভারতের রাষ্ট্রায়ত্ত্ব অর্থাৎ বৃহত্তম ব্যাঙ্ক হিসেবে পরিচিত। যে ব্যাঙ্ক গ্রাহকদের সুবিধার জন্য নানা ধরনের পরিকল্পনার বাস্তবায়ন করে। সেরকমই এবার ২০২৪ অর্থবর্ষে গ্রাহকদের সুবিধা করতে এক নয়া ঘোষণা করল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India)। যেখানে খুব সহজেই ব্যাঙ্কের একাধিক কাজ সারতে পারবে গ্রাহকরা। কী সেই নয়া পরিকল্পনা? তাতে গ্রাহকদেরই বা কী সুবিধা?

প্রসঙ্গত, সাম্প্রতিক প্রকাশ্যে এসেছে গত অর্থবর্ষের নেট মুনাফার ফলাফল। ২০২৩-এর অর্থবর্ষ হিসাবে মার্চ মাস পর্যন্ত হিসাব বলছে, এসবিআই (State Bank of India) -এর জেনারেল ইন্সুরেন্সের নেট লাভ বৃদ্ধি পেয়েছে ৩.০৪ শতাংশ। যার মোট পরিমাণ দাঁড়িয়েছে ২৪০ কোটি টাকায়। অপরদিকে গত অর্থবর্ষ শেষ হওয়ার পরেই এসবিআই ৪৮৯.৬৭ কোটির অতিরিক্ত মূলধন বিনিয়োগ করেছে জেনারেল ইন্সুরেন্স কোম্পানূ লিমিটেডে। এছাড়াও ২০২৩ অর্থবর্ষে ১৮৪ কোটি রুপি নিট মুনাফা অর্জন করেছে এসবিআই-এর নন-লাইফ সাবসিডিয়ারিটি। সংস্থার কর্মীদের জন্য বরাদ্দ করা হয়েছে ইসপও। যার ফলে নিট মুনাফা কমেছে কোম্পানির। যা গত অর্থবর্ষের হিসাবে দাঁড়িয়ে রয়েছে ১৪৪.৩৬ কোটি টাকায়। পাশাপাশি ব্যাঙ্কের অংশীদারিত্ব ৬৯.৯৫ শতাংশ থেকে ৬৯.১১ শতাংশে নিম্নমুখি হয়েছে। তবে এই সমস্ত কিছু দেখে এসবিআই নিজেদের লাভ করতে এবং গ্রাহকদের সুবিধা দিতে গ্রহণ করল নয়া পদক্ষেপ।

এসবিআই-এর ঘোষণা অনুযায়ী ২০২৪ অর্থবর্ষে বৃদ্ধি পাবে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নেটওয়ার্ক। প্রায় ৪০০টি নতুন ব্রাঞ্চ খোলার কথা জানিয়েছেন চেয়ারম্যান দিনেশ কুমার খারা। গত অর্থবর্ষে দেশের বৃহত্তম ব্যাঙ্ক সারা ভারত জুড়ে ওপেন করেছিল ১৩৭টি ব্রাঞ্চ। যার মধ্যে ৫৯টি বরাদ্দ হয়েছে গ্রামীণ এলাকায়। তবে চলতি অর্থবর্ষের শেষে সংখ্যা আরো বাড়ানো হলো। কিন্তু কেন?

আরও পড়ুন 👉 SSY Statement Check: টাকা ঠিকঠাক জমা হলো তো? কিভাবে অনলাইনে দেখবেন সুকন্যা সমৃদ্ধি যোজনার স্টেটমেন্ট

কারণ হিসেবে এসবিআই-এর চেয়ারম্যান দিনেশ কুমার খাড়া জানিয়েছেন, সারা ভারত জুড়ে এসবিআই-এর আরো ব্রাঞ্চ দরকার। তিনি শুনেছেন এসবিআই (State Bank of India) -এর ডিজিটাল লেনদেন হয় ৮৯ শতাংশ এবং শাখার বাইরে লেনদেন হয় ৯৮%। ফলে এখনো বহু জায়গায় শাখার প্রয়োজন রয়েছে। উদীয়মান এলাকায় এই ব্রাঞ্চ তৈরির বিশেষ প্রয়োজন রয়েছে। এছাড়াও তার উক্তি, গ্রাহকদের বিভিন্ন উপদেষ্টা ও সম্পদ সংক্রান্ত পরিষেবা প্রদান করার মাধ্যম হলো এই শাখা। তাই সমস্ত কিছু খতিয়ে দেখে বিচার বিশ্লেষণ করে এসবিআই নতুন ব্রাঞ্চ খোলার পরিকল্পনা করেছেন। কোথায় কোথায় খোলা হবে SBI-এর শাখা।

এই বিষয়ে চেয়ারম্যান দিনেশ কুমার খারা জানিয়েছেন, তারা দেশের বিভিন্ন জায়গায় খোঁজ চালাচ্ছেন। বিশেষত যেসব জায়গায় এসবিআই-এর ব্রাঞ্চ খোলার প্রয়োজনীয়তা রয়েছে সেইসব জায়গাতেই এসবিআই (State Bank of India) শাখা ওপেন করা হবে। তাদের লক্ষ্য রয়েছে ২০২৪ সালে সারা ভারত জুড়ে প্রায় ৪০০টি নতুন ব্রাঞ্চ উদ্বোধন করার। যার ফলে ২০২৪ সালে সারাদেশ জুড়ে এসবিআই-এ মোট শাখা বৃদ্ধি পাবে ২২, ৫৪২টি। এছাড়াও ব্যাঙ্কের ব্যবসা আরো বৃদ্ধি এবং ভালো করার জন্য নানা ধরনের কাজকর্ম বৃদ্ধির কথাও বলেছেন খারাবাবু। এর ফলে গ্রাহকরাও নিজেদের এলাকায় সহজেই SBI-এর পরিষেবা গ্রহণ করতে পারবেন। ব্যাঙ্কিং সমস্ত কাজকর্ম মেটাতে পারবেন। তবে কতটা কি হয় সেটাই দেখার।