Strange Facts: গাড়িতে ভারত সরকার, পশ্চিমবঙ্গ সরকার লেখার আগে জানতে হবে নিয়ম, সব গাড়িতে লেখা যায় না

Prosun Kanti Das

Published on:

Strange Facts about emblem written in front of Govt Car: সাম্প্রতিক সময়ে কম-বেশি বহু পরিবারে দু’ চাকার মোটরসাইকেল দেখা যায়। এছাড়াও একটু বিলাসবহুল ফ্যামিলিগুলোতে পরিলক্ষিত হয় চার চাকা গাড়ি। প্রচুর টাকা খরচ করে গাড়ি যেমন কেনে তেমনি গাড়ি কেনার পর তা আরো আকর্ষণীয় করে তুলতে অনেকেই গাড়িতে নানা ধরনের কারুকার্য করে। যার মধ্যে বিশেষ একটি কারুকার্য হল গাড়ির নম্বর প্লেট বা যে কোনো অংশে কিছু শব্দ লেখা। যা আইন অনুসারে নিষিদ্ধ (Strange Facts)। তাই আজকের এই প্রবন্ধে ব্যক্তিগত গাড়ি মালিকদের সতর্ক করা হয়েছে গাড়িতে কোন শব্দ লেখা আইনত অন্যায়। তাই বিপদ থেকে রক্ষা পেতে অবশ্যই প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ুন।

বর্তমানে প্রায় সব কিছুতেই স্টাইল স্টেটমেন্ট একটি বিশেষ বিষয় হয়ে উঠেছে। সাধারণ মানুষ যেমন নিজেকে সব সময় পরিপাটি করে রাখতে পছন্দ করছেন তেমনি নিজেদের পছন্দের বিভিন্ন জিনিস বিশেষ করে গাড়িগুলিকেও তারা নিজেদের পছন্দমত সাজাচ্ছেন। যার জন্য হাজার হাজার টাকা ব্যয় করতেও গায়ে লাগছে না। কিন্তু অনেকেই জানেন না গাড়িকে এই অতিরিক্ত সাজাতে গিয়েই পড়তে পারেন মহা বিপদে। দিতে হতে পারে অতিরিক্ত জরিমানা। তাই গাড়ির স্টাইল স্টেটমেন্ট পরিবর্তন করার আগে জেনে নিন গাড়িতে কোন কোন শব্দ লেখা আইনত অপরাধ।

এমন অনেকেই রয়েছেন যারা সরকারি বিভাগে কাজ করেন তারা অনেকেই নিজেদের ব্যক্তিগত গাড়িতে পুলিশ, প্রেস, ভারত সরকার, পশ্চিমবঙ্গ সরকার বা অন্য কোনো সরকারি দপ্তরের নাম লিখেন। যা লিখে তারা ভাবেন যে সমাজে তাদের প্রতিপত্তি বাড়বে। কিন্তু আইনতভাবে ব্যক্তিগত গাড়িতে এই ধরনের শব্দ লেখা অন্যায় (Strange Facts)। কিন্তু তা সত্বেও অনেকেই এই বিষয়টিকে উপেক্ষা করে নিজেদের গাড়িতে এই ধরনের শব্দগুলি লিখে গাড়িকে আড়ম্বরপূর্ণ করে তোলেন। শুধু তাই না, কোনো ব্যক্তিগত গাড়িতে জাত, ধর্ম নির্দেশক কোনো শব্দ লেখাও উচিত নয়।

আরও পড়ুন 👉 Gandhiji on Indian Currency: কবে থেকে ভারতীয় নোটে গান্ধীজীর ছবি ব্যবহার শুরু হয়? কেন নোটে অন্য কাউকে রাখা হলো না!

তবে এই ধরনের লেখা নিজস্ব ব্যক্তিগত গাড়িতে লেখার কখনোই অনুমতি থাকে না। বিশেষত যেসব গাড়িগুলির মালিকানা বিভিন্ন সরকারি বিভাগের হাতে থাকে বা যেসব গাড়িগুলি সরকারি দপ্তরের কাজের জন্য ব্যবহার করা হয় সেইসব গাড়িগুলিতেই একমাত্র এইসব শব্দ লেখার অনুমতি থাকে। এছাড়া অন্য কোনো গাড়িতে এই ধরনের শব্দ লেখা চোখে পড়লে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হয়।

কোনো ট্রাফিকে যদি ব্যক্তিগত গাড়িতে এই ধরনের শব্দ (Strange Facts) লেখা চোখে পড়ে তাহলে সেই সেই গাড়ির মালিকের থেকে মোটা টাকার চালান কাটা হয়। তবে শুধু জরিমানা তা নয়, গাড়ির মালিক মহা বিপদেও পড়তে পারে। তাই এই ধরনের বিপদ থেকে নিজেকে রক্ষা করতে কখনোই ব্যক্তিগত গাড়িতে উপরে উল্লেখিত শব্দ ব্যবহার করবেন না।