তিনবার ব্যর্থ হয়েও হাল ছাড়েননি, অবশেষে সফল IAS অফিসার পরিতোষ পঙ্কজ

নিজস্ব প্রতিবেদন : ‘Arise, awake, and stop not till the goal is reached’ লক্ষ্য পূরণের ক্ষেত্রে স্বামীজীর এই কথাটা ভীষণভাবে প্রযোজ্য। জীবনে সফল হতে গেলে একটা লক্ষ্য স্থির করা সবথেকে বেশি প্রয়োজন আর তারপর সেই লক্ষ্য ধরে এগিয়ে যেতে হয় ততক্ষণ যতক্ষণ না লক্ষ্য পূরণ হয়। তবে যে মানুষ নিজের ক্ষমতায় বিশ্বাস করেন না, তিনি লক্ষ্য পূরণ করতেও পারেন না, তাই সবার আগে নিজের ক্ষমতায় বিশ্বাস করতে হয়।

নিজের উপর আত্মবিশ্বাস এলে যেকোনো ঝুঁকি নেওয়া যায় ঠিক যেমনটা নিয়েছিলেন IAS অফিসার পরিতোষ পঙ্কজ। নিজের স্বপ্ন পূরণ করবার জন্য তিনি বেসরকারি সংস্থার চাকরি ছেড়ে দিয়েছিলেন।

বিহারের ছেলে পরিতোষ পঙ্কজ নটিক্যাল সাইন্স নিয়ে BSC পাশ করে জাহাজ কোম্পানিতে চাকরি করেন। পাঁচ বছর সেখানে চাকরি করবার পর চাকরি ছেড়ে দিয়েছিলেন UPSC-র জন্য প্রস্তুতি নেবেন বলে। এরপর দিল্লি গিয়ে পরীক্ষার প্রস্তুতি নিতে শুরু করেন। প্রথমবার পরীক্ষাতে পরপর তিনটি স্তর পাশ করেও চূড়ান্ত তালিকায় বাদ পড়ে যান।

এরপর আরও দুবার পরীক্ষায় বসেন তিনি। দুইবার ই অসফল হন, তবে মনোবল হারান নি। পরিতোষের নিজের উপর বিশ্বাস ছিল। পরপর তিনবার বিফল হওয়ার পর চতুর্থবারের প্রচেষ্টায় সফল হন পরিতোষ, এখন তিনি একজন IAS অফিসার।

UPSC-র পরীক্ষার্থীদের জন্য পরিতোষের টিপস

১) NCERT-র বই ধরে প্রস্তুতি নিতে হবে। কোন অংশ বাদ না দিয়ে একদম মূল থেকে প্রস্তুতি নিতে হবে।

২) বারবার পরীক্ষা দিয়ে যেতে হবে। ব্যর্থ হওয়ার পরও চেষ্টা করে যেতে হবে। ব্যর্থ হওয়ার পর হতাশ হলে চলবে না। পরিতোষের মতে, IAS হতে গেলে সবার আগে দরকার ধৈর্য।

আরও পড়ুন :

৩) অসফল হওয়ার পর চারপাশের লোকজনের কটাক্ষকে পাত্তা না দেওয়ার কথাই বলেছেন তিনি। কারণ কোন পরীক্ষাই কোন প্রার্থীর ব্যক্তিত্বের নির্ধারক হতে পারে না।