উইকেটে বল লেগেও ‘বেল’ পড়লো না, ২০১৯ বিশ্বকাপের ৫ টি ঘটনা

নিজস্ব প্রতিবেদন : ‘রাখে হরি তো মারে কে!’ বহুল প্রচলিত এই প্রবাদের বাস্তব রূপ সব থেকে বেশি লক্ষণীয় ইংল্যান্ড – ওয়েলসে আয়োজিত এবারের ক্রিকেট বিশ্বকাপে। এখনো পর্যন্ত হয়েছে মাত্র ১৪ টি ম্যাচ। যার মধ্যে ৫ ব্যাটসম্যান শুধু বেঁচে গেলেন উইকেটে বল লাগা সত্বেও বেল না পরার দরুন। ক্রিকেট বিশ্বকাপে এতগুলি ব্যাটসম্যানদের বেঁচে যাওয়ার ঘটনা সচরাচর দেখা যায় নি।

সবে মাত্র ৩০ শে মে শুরু হয়েছে এবারের বিশ্বকাপ, গতকাল পর্যন্ত খেলা হয়েছে মাত্র ১৪ টি ম্যাচ। আর তার মধ্যেই এতজন ব্যাটসম্যানের ভাগ্য রক্ষা করল অত্যাধুনিক প্রযুক্তির বেল।

বিশ্বকাপের প্রথম ম্যাচেই এমন ঘটনা দিয়ে শুরু। ইংল্যান্ড বনাম দক্ষিণ আফ্রিকার খেলায় দক্ষিণ আফ্রিকার ব্যাট করার সময় ইংল্যান্ডের বলার আদিল রশিদের বলে উইকেটে বল লেগেও বেঁচে যান দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান কুইন্টন ডি কক। ১০.৫ ওভারে এমন ঘটনা ঘটে। উইকেটে বল লেগে বেলের আলো জ্বলে উঠলো বেল পড়ে নি।

তৃতীয় ম্যাচে ফের একই ঘটনা। নিউজিল্যান্ড বনাম শ্রীলঙ্কার সেই ম্যাচে বল করছিলেন নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট আর ব্যাট হাতে ছিলেন শ্রীলংকার দিমুথ করুনারত্নে। ব্যাটের কোনায় বল লেগে উইকেটে লাগলেও বেল পড়ে নি।

অস্ট্রেলিয়া বনাম ওয়েস্ট ইন্ডিজের দশম ম্যাচেও একই ঘটনার পুনরাবৃত্তি। ২.৫ ওভারে ক্রিস গেইলের ব্যাট করার সময় কাচের আবেদন করেন খেলোয়াড়। প্রথম মেয়ে আম্পায়ারের আউট দিলেও পরে রিভিউয়ে দেখা যায় বল লেগেছিল উইকেটে কিন্তু বেল পড়ে নি। সুতরাং তিনি আউট নন।

ইংল্যান্ড বনাম বাংলাদেশের ১২ তম ম্যাচে দেখা যায় ইংল্যান্ডের বেন স্টোকসের বল করার সময় উইকেটে বল লাগলেও বেঁচে যান বাংলাদেশের ব্যাটসম্যান সইফুদ্দিন। ৪৫.৩ ওভারে এই ঘটনা ঘটে।

এমনকি গত কালকের ভারত-অস্ট্রেলিয়ার ১৪ তম ম্যাচেও এমন ঘটনার সাক্ষী রইলো ক্রিকেট বিশ্ব। গতকালকের ম্যাচে অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ের সময় দ্বিতীয় ওভারের দ্বিতীয় বলে জাসপ্রিত বুমরার বল উইকেটে লাগলেও বেল পড়ে নি। এ যাত্রাতেও বেঁচে যান অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার।

বারবার এইভাবে উইকেট থেকে বের না পাওয়ার ঘটনায় ইতিমধ্যেই বেল নিয়ে বিতর্কের ছবি দেখা গিয়েছে বিশ্বজুড়ে। গত বছর বিশ্বকাপ থেকে যে বেল ব্যবহার করা হয় তার নাম জিং বেল। অনেকেরই প্রশ্ন তাহলে এই জিং বেল এলইডি লাগানোর কারণে কি বেশি ভারী? নাকি উইকেটের মাধ্যাকর্ষণ শক্তি কম? এ নিয়ে বিতর্ক শুরু হলেও আইসিসির তরফ থেকে জানানো হয়েছে, বেলের কোনো ত্রুটি নেই। বরং তাদের বক্তব্য আম্পায়াররা যে বেল ব্যবহার করেন, তার থেকে জিং বেল অনেক হালকা। আলোর জন্য মুভমেন্ট আরো বেশি করে ধরা পড়ছে।

প্রসঙ্গত উল্লেখ্য গত বারের বিশ্বকাপ এই ধরনের বেলই ব্যবহার করা হয়েছিল। সে ক্ষেত্রে পুরো বিশ্বকাপে উইকেট থেকে বেল না পড়ার ঘটনা ঘটেছিল মাত্র ১ টি। আয়ারল্যান্ড বনাম সংযুক্ত আমিরশাহির একটি ম্যাচে এমন ঘটনা ঘটেছিল।