Patanjali 14 Products Banned: পতঞ্জলির এই ১৪টি প্রোডাক্ট নিয়ে চাপে রামদেব বাবা, আদালতের নির্দেশে কোটি কোটি টাকার লোকসান

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : বাবা রামদেব (Ramdev Baba) একজন যোগগুরু হিসাবে দেশের পাশাপাশি গোটা বিশ্বেই অত্যন্ত খ্যাতি লাভ করেছেন। তার নির্দেশিত যোগাসনে বহু রোগ থেকে সাধারণ মানুষেরা পুনর্জীবন পেয়েছেন তা নিয়ে কোন সন্দেহ নেই। তবে এমন একজন যোগগুরুর বেশ কিছু পদক্ষেপ নিয়ে বছরের পর বছর ধরে বিতর্ক রয়ে গিয়েছে দেশের পাশাপাশি বিশ্বের বিভিন্ন প্রান্তে।

যোগগুরু রামদেব বাবার সবচেয়ে বিতর্কিত একটি অধ্যায় হল পতঞ্জলি (Patanjali)। যে পতঞ্জলির বিভিন্ন প্রোডাক্ট দেশের বিভিন্ন প্রান্তের মানুষেরা ব্যবহার করে থাকেন এবং অনেকেই এগুলিকে খুব ভালো বলেই আখ্যা দেন, আবার অনেকেই রয়েছেন যারা পুরোটাই ব্যবসা বলে দাবি করে থাকেন। আবার অনেকেই দাবি করেন, ব্যবসা বৃদ্ধির জন্য বিভিন্ন সময় ভুলভ্রান্তিকর দাবি করা হয় পতঞ্জলির প্রোডাক্ট নিয়ে।

পতঞ্জলির প্রোডাক্ট নিয়ে যে সকল বিতর্ক রয়েছে তারই পরিপ্রেক্ষিতে গত এপ্রিল মাসে উত্তরাখণ্ড সরকারের লাইসেন্স বিভাগ ১৪ টি প্রোডাক্টের লাইসেন্স বাতিল করে। যে ১৪ টি প্রোডাক্টের লাইসেন্স বাতিল করা হয় সেগুলির বিক্রিও সংস্থার তরফ থেকে বন্ধ করে দেওয়া হলেও বিভিন্ন মাধ্যমে ঐ সকল প্রোডাক্টগুলির বিজ্ঞাপন চলছিল। এবার সুপ্রিম কোর্ট এই বিষয়টি নিয়ে কড়া পদক্ষেপ নেই এবং ওই সকল বিজ্ঞাপন অবিলম্বে বন্ধ করার নির্দেশ দিল।

আরও পড়ুন 👉 Bandel Station: লন্ডনও লজ্জা পাবে! কোটি কোটি টাকা ব্যয়ে এমনই সাজানো হবে ব্যান্ডেল স্টেশনকে

সুপ্রিম কোর্টের বিচারপতি হিমা কোহলি এবং সন্দীপ মেহতার বেঞ্চ অবিলম্বে ওই ১৪টি প্রোডাক্টের বিজ্ঞাপন সমস্ত জায়গা থেকে বন্ধ করার নির্দেশ দেওয়ার পাশাপাশি সামাজিক মাধ্যম, ডিজিটাল সংবাদ মাধ্যমেও ওই বিজ্ঞাপন চালানো যাবেনা বলে জানিয়ে দেওয়া হয়েছে। ওই সকল বিজ্ঞাপন সরানো হয়েছে কিনা তা দেখার জন্য দায়িত্ব দেওয়া হয়েছে ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশনকে। কেননা তারাই পতঞ্জলির বিরুদ্ধে বিভ্রান্তিকর বিজ্ঞাপন দেখানোর অভিযোগ তুলেছিল। এছাড়াও পতঞ্জলির পাঁচ হাজারের বেশি থাকা স্টোর থেকে ঐ সকল প্রোডাক্ট (Patanjali 14 Products Banned) সরানোর নির্দেশ দেওয়া হয়েছে।

যে সকল প্রোডাক্টের বিজ্ঞাপন এবং স্টোর থেকে সরানোর নির্দেশ দেওয়া হয়েছে সেগুলি হল স্বাসরি গোল্ড, স্বাসরি ভাতি, ব্রঞ্চোম, স্বাসরি প্রবাহি, স্বাসরি আভালেহ, মুক্তভাতি এক্সট্রা পাওয়ার, লিপিডোম, বিপি গ্রিট, মধু গ্রিট, মধুনাসিনিভাতি এক্সট্রা পাওয়ার, পতঞ্জলি দৃষ্টি আই ড্রপ, আইগ্রিট গোল্ড, লিভগ্রিট, লিভাম্রিট অ্যাডভান্স। এই সকল প্রোডাক্টগুলির লাইসেন্স বাতিল এবং প্রোডাক্টগুলিকে সরানোর নির্দেশ দেওয়ার পরিপ্রেক্ষিতে এগুলি কেনার আগে সতর্ক থাকতে হবে। আর এই সকল প্রোডাক্ট নিয়ে সুপ্রিমকোর্টের এমন রায়ের পরিপ্রেক্ষিতে স্বাভাবিকভাবেই কোটি কোটি টাকার মুখে রামদেব বাবার সংস্থা।