সবচেয়ে কম সুদে পার্সোনাল লোন দিচ্ছে এই সকল ব্যাঙ্ক, রইল তালিকা

নিজস্ব প্রতিবেদন : বর্তমানে দেশের অধিকাংশ ব্যাংক তাদের গ্রাহকদের পার্সোনাল লোন দিয়ে থাকে। পার্সোনাল লোনের ক্ষেত্রে বিভিন্ন ব্যাংকের নিয়ম অনুযায়ী সুদের পরিমাণ আলাদা আলাদা হয়। তবে এই পার্সোনাল লোন নেওয়ার ক্ষেত্রে এখন যে সকল নিয়ম চালু হয়েছে তাতে আর গ্রাহকদের ব্যাংকের শাখায় দৌড়াতে হয় না। বাড়িতে বসে অনলাইনে আবেদন করলেই সহজে পাওয়া যায় এই লোন।

সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে রেপো রেট বৃদ্ধি করার পর বিভিন্ন ব্যাংকের বিভিন্ন ক্ষেত্রে সুদের পরিমাণের পরিবর্তন হয়েছে। সেই রকমই সুদের পরিমাণ বৃদ্ধি পেয়েছে পার্সোনাল লোনের ক্ষেত্রেও এই পরিস্থিতিতে যে সকল গ্রাহকরা কম সুদে পার্সোনাল লোন পেতে চাইছেন তাদের জন্য একটি তালিকা দেওয়া হল।

১) আপাতত ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র সবচেয়ে কম সুদে পার্সোনাল লোন দিচ্ছে। সাত বছরের জন্য পার্সোনাল লোন নেওয়ার ক্ষেত্রে এই ব্যাংকের তরফ থেকে সুদ নেওয়া হচ্ছে ৮.৯০ শতাংশ। এই লোন নেওয়ার ক্ষেত্রে ঋণগ্রহীতাকে জিএসটি এবং প্রসেসিং ফি জমা দিতে হবে। ২০ লক্ষ টাকা পর্যন্ত লোন দেওয়া হচ্ছে এবং চাকরিজীবীরা সাত বছর ও অন্যান্যরা পাঁচ বছর সুযোগ পাবেন সেই লোন শোধ করার জন্য।

২) ২০ লক্ষ টাকা পর্যন্ত পার্সোনাল লোন দেওয়ার ক্ষেত্রে ৯.৭৫ শতাংশ থেকে ১৪.২৫ শতাংশ হারে দিচ্ছে ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

৩) পাঁচ বছরের জন্য ১০ লক্ষ টাকা পার্সোনাল লোন অফার করা হয়ে থাকে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের তরফ থেকে। এই ব্যাংকের তরফ থেকে সুদের হার হয় ৯.৮০ শতাংশ থেকে ১৬.৩৫ শতাংশ পর্যন্ত।

৪) এক বছর থেকে পাঁচ বছরের জন্য পার্সোনাল লোন দেওয়া হয় IDBI ব্যাংকের তরফ থেকে। সেক্ষেত্রে এই ব্যাংকে সুদের পরিমাণ রয়েছে ৯.৯০ শতাংশ থেকে শুরু করে ১৫.৫০ শতাংশ।