১লা এপ্রিল থেকে বাড়লো একাধিক জিনিসের দাম, কমলো কিসের, রইলো তালিকা

নিজস্ব প্রতিবেদন : ১লা এপ্রিল থেকে শুরু হয়ে গেল নতুন অর্থবর্ষ। আর এই নতুন অর্থবর্ষ শুরু হয়ে যাওয়ার সাথে সাথেই একাধিক জিনিসের দাম বৃদ্ধি পাওয়া শুরু হলো। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন চলতি বাজেটে যেমনটা ঘোষণা করেছিলেন সেই মতো দাম বৃদ্ধির তালিকায় একাধিক জিনিসপত্রের মধ্যে রয়েছে বেশকিছু নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র। এছাড়াও ইলেকট্রনিক্স সরঞ্জামের কিছু বস্তু এবং মদের দাম বৃদ্ধি পাবে। অন্যদিকে বেশ কিছু জিনিসের দাম কম হচ্ছে। চলুন দেখে নেওয়া যাক সেই তালিকা।

দাম বাড়লো

১) বাইক-গাড়ি : বাইক থেকে গাড়ি, বিভিন্ন সংস্থা পয়লা এপ্রিল থেকে দাম বৃদ্ধি করার ঘোষণা করেছে। মারুতি সুজুকি, নিসান-সহ একাধিক সংস্থা চারচাকা গাড়ির দাম বৃদ্ধি করার ঘোষণা করেছে। ঠিক তেমনই হিরো মোটোকর্পের মতো সংস্থাও বাইকের দাম বৃদ্ধি করার ঘোষণা করেছে। আর এই সকল সংস্থার পথেই হাঁটতে চলেছে অন্যান্য সংস্থা।

২) টিভি : নতুন অর্থবর্ষে এক ধাক্কায় অনেকটাই বাড়তে চলেছে টিভির দাম। বেশ কয়েক মাস ধরে অল্প অল্প করে টিভির দাম বৃদ্ধি পেলেও নতুন অর্থবর্ষে এক ধাক্কায় দুই থেকে তিন হাজার টাকা দাম বৃদ্ধি পেতে পারে বলে জানা যাচ্ছে সূত্র মারফত।

৩) এসি এবং রেফ্রিজারেটর : টিভির পাশাপাশি এসি এবং রেফ্রিজারেটরের দাম বাড়তে চলেছে। এই সকল ক্ষেত্রে ১৫০০ থেকে ২০০০ টাকা পর্যন্ত দাম বৃদ্ধি পেতে পারে বলে জানা যাচ্ছে। তামার দাম বৃদ্ধি পাওয়ার কারণেই এই সকল ইলেকট্রনিক্স জিনিসপত্রের দাম বৃদ্ধি পেতে চলেছে।

৪) বিমান ভাড়া : ডিজিসিএ ঘোষণা করেছে আন্তর্জাতিক এবং অন্তর্দেশীয় দুই বিমান পরিসেবার ভাড়া বৃদ্ধির। মূলত করোনাকালে বিমান পরিষেবা বন্ধ থাকার ফলে এই সকল সংস্থাগুলি চরম ক্ষতির সম্মুখীন হয়।

৫) দুধ : দুধের দাম বৃদ্ধি পাচ্ছে নতুন অর্থবর্ষে। ১লা এপ্রিল থেকেই এই দাম বৃদ্ধি পাবে বলে জানা যাচ্ছে। লিটার প্রতি তিন টাকা পর্যন্ত দাম বৃদ্ধি পেতে পারে বলে সূত্রের খবর।

আরও পড়ুন :

৬) মদ : নতুন অর্থবর্ষে দেশের একাধিক রাজ্যে দাম বাড়তে চলেছে মদ এবং বিয়ারের। দাম বৃদ্ধির এই তালিকায় রয়েছে দিল্লি, পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশের মত রাজ্য।

কোন কোন জিনিসের দাম কমলো

একাধিক জিনিসের দাম বৃদ্ধি পাওয়ার পাশাপাশি বাজেট অনুযায়ী দাম কমলো সোনা এবং সোনার বাঁট, রুপো এবং রুপো বাঁট, প্ল্যাটিনাম এবং প্যালেডিয়ামের মতো মূল্যবান ধাতু, আন্তর্জাতিক সংগঠন এবং কূটনৈতিক মিশনের আমদানিকৃত মেডিক্যাল ডিভাইস, লোহা, তামা, কাঁসা, সার, শিল্প কারখানায় ব্যবহৃত কাঁচামালের দাম ইত্যাদি।