Secure Seat: দুর্ঘটনা ঘটলেও বেঁচে যাওয়ার চান্স বেশি! বাসের কোন সিটে বসাটা সবচেয়ে বেশি নিরাপদ

Prosun Kanti Das

Published on:

This seat in a bus is the most secure from any accident: বাস কিংবা ট্রেন, সাধারণ মানুষের নিত্যদিনের যাতায়াতের জন্য এই পরিবহন ব্যবস্থাগুলোই ভরসার অন্যতম মাধ্যম। কিন্তু সবসময় এই যাত্রা নিরাপদ হবে এর কিন্তু কোন মানে নেই। তার প্রমান আমরা বারবার পেয়েছি। সম্প্রতি ঘটে যাওয়া কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় মালগাড়ি ধাক্কা মারে এক্সপ্রেস ট্রেনের শেষের দিকের কামরাতে যার ফলে বহু মানুষ নিহত এবং আহত হয়েছেন। আজকের প্রতিবেদনে জেনে নেবেন বাসে কিংবা ট্রেনের যাতায়াত করার সময় কোন সিটটি (Secure Seat) আপনার পক্ষে নিরাপদ হবে।

সর্বদা মনে রাখবেন বাস কিংবা ট্রেন অথবা চারচাকা সবকিছুর ক্ষেত্রেই মাঝের সিট (Secure Seat) সবথেকে বেশি নিরাপদ হয়। কখনো যদি আপনি ৭ আসনের চার চাকা গাড়িতে চড়েন তাহলে অবশ্যই মাঝের সারিতে বসে তবে যাতায়াত করবেন। যদি কখনো দুর্ঘটনা ঘটে, তাহলে মাঝের সারিতে থাকলে ক্ষতি হওয়ার সম্ভাবনা কম থাকে। এই কারণেই শিশু এবং বয়স্কদের মাঝের সারিতে বসানোর নিয়ম রয়েছে।

আপনি ট্রেনে করে যাতায়াত করছেন তাহলে সবথেকে ভালো হয় যদি মাঝের কামরার সিট বুক করেন। যদি কখনো ট্রেনের প্রথম দিকে কিংবা পেছনের দিকে দুর্ঘটনা ঘটে তাহলে মাঝের কামরায় থাকার চেষ্টা করুন, আপনার ক্ষতি অনেকটাই কম হবে। আরও ভালো হবে যদি ট্রেনের কামরার মাঝামাঝিতে সিট নেন। তবে মাঝের কামরা না পেলে যেকোনো কামরার মাঝামাঝি সিটে (Secure Seat) থাকার চেষ্টা করুন।

আরও পড়ুন 👉 Train Speed Increased: এবার টুক করে পৌঁছানো যাবে গন্তব্যে, বাংলার এই সকল ট্রেনের গতি বাড়ালো পূর্ব রেল

আবার বাসে করলেও আপনাকে মাঝের চাকার উপরের সিটে বসতে হবে। এই কাজটি করার জন্য আপনাকে বাসের ৩০ থেকে ৩৫ নম্বরের মধ্যে সিট (Secure Seat) নিতে হবে। বাসের মাঝখানের টায়ারের উপর যে সিটগুলো রয়েছে এগুলোই সবথেকে বেশি নিরাপদ হয়। যখনই কোথাও যাতায়াত করবেন এইসব বিষয়গুলো মাথায় রাখবেন।

ট্রেনের টিকিট কাটার সময় একটি বিষয় মাথায় রাখবেন ট্রেনের বগিতে মাঝারি আসন বুক করা মানে কিন্তু মিডলবার্থ বুক করা নয়। এর আসল অর্থ হল, ৩০ থেকে ৩৫ নম্বরের মধ্যে আসন বুক করতে হবে। একটি এসি ৩ টায়ারের কোচে ৭২ টা আসন থাকে। মোটামুটি হিসাব করে মাঝে রাখুন বেছে নিন। ভয়ংকর দুর্ঘটনা ঘটলেও আপনার উপরে তার প্রভাব তেমনভাবে পড়বে না। মাঝের কামরায় থাকা যাত্রীরা অন্যান্য যাত্রীদের তুলনায় অনেকটাই সুরক্ষিত এবং নিরাপদ থাকতে পারে।