আপনার শিশুর Aadhaar কার্ড করাতে চান, সহজ পদ্ধতির কথা জানালো UIDAI

নিজস্ব প্রতিবেদন : Aadhaar বর্তমানে সবার কাছেই অতি প্রয়োজনীয় নথি হয়ে দাঁড়িয়েছে। আর এই অতি প্রয়োজনীয় নথিটি একদিন বয়সী বাচ্চা থেকে শুরু করে সবার হয়ে থাকে। আর এই সদ্যোজাত শিশুর ক্ষেত্রে Aadhaar-এর সহজ পদ্ধতি নিয়ে এসেছে UIDAI। শিশুর Aadhaar করানোর ক্ষেত্রে অভিবাবকরা অনলাইনে আবেদন করতে পারবেন।

UIDAI সম্প্রতি টুইট করে জানিয়েছে, “যে কেউ নিজেদের নাম Aadhaar তালিকায় নথিভুক্ত করতে পারেন। এমনকি নবজাতকের নামও নথিভুক্ত করা যেতে পারে।” এর পাশাপাশি এই টুইটের মাধ্যমেই UIDAI জানিয়েছে নবজাতকের নাম Aadhaar তালিকায় নথিভুক্ত করার জন্য কি কি ডকুমেন্ট লাগবে।

UIDAI-এর তরফ থেকে জানানো হয়েছে নবজাতকের নাম Aadhaar তালিকায় নথিভূক্ত করার জন্য ডকুমেন্ট হিসেবে লাগবে কেবল মাত্র নবজাতকের জন্ম সার্টিফিকেট এবং বাবা অথবা মা যেকোনো একজনের Aadhaar। আর কোন কিছু লাগবেনা নবজাতকের নাম আধারে নথিভুক্ত করার জন্য। নাম নথিভুক্ত করার জন্য নিকটবর্তী আধার কেন্দ্রে যেতে হবে। আগে থেকে অ্যাপোয়েন্টমেন্ট নিয়েও যাওয়া যেতে পারে।

আরও পড়ুন :

পাঁচ বছরের নিচের কোন শিশুর Aadhaar করানোর ক্ষেত্রে কোনরকম বায়োমেট্রিক লাগেনা। তবে পাঁচ বছর পর শিশুর আধারের সাথে বায়োমেট্রিক সংযুক্ত করা যাবে। সেক্ষেত্রে শিশুর অভিভাবককে পুনরায় তাঁর শিশুর আধার আপডেট করাতে হবে।