Jio True 5G: কোন লিমিট নেই, যত খুশি করা যাবে ইন্টারনেট, দাম বাড়িয়ে গ্রাহকদের স্বস্তি দিল Jio

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : গত কয়েকদিন ধরে দেশের মানুষদের মুখে মুখে এখন কেবল মোবাইল রিচার্জ (Mobile Recharge) নিয়েই নানান কথা শোনা যাচ্ছে। মোবাইল রিচার্জ নিয়ে এমন নানান কথা শোনা যাওয়ার পিছনে যা রয়েছে তা হল রিচার্জ প্ল্যানগুলির দাম বৃদ্ধি করা। দেশের তিন বেসরকারি টেলিকম সংস্থা জিও, এয়ারটেল এবং ভিআই একসঙ্গে দাম বৃদ্ধি করার ফলে গ্রাহকদের নানান অসুবিধা তৈরি হচ্ছে এবং তারই পরিপ্রেক্ষিতে শুরু হয়েছে এমন আলোচনা সমালোচনা।

রিচার্জ প্ল্যানের দাম বৃদ্ধি করার ফলে এখন দেশের অধিকাংশ গ্রাহকরা জিওর (Jio) উপর রীতিমতো ক্ষেপে রয়েছেন। কারণ যে জিও একসময় সম্পূর্ণ বিনামূল্যে পরিষেবা দিত, তারাই আজ বিপুল পরিমাণে মোবাইল রিচার্জের দাম বাড়িয়ে গ্রাহকদের অসুবিধার মধ্যে ফেলে দিয়েছে। তবে এসবের মধ্যেই জিও কিন্তু বেশ কিছু রিচার্জ প্ল্যানের উপর একেবারে আনলিমিটেড ইন্টারনেট (Unlimited Data) চালানোর সুযোগ দিচ্ছে।

বর্তমানের রিচার্জ প্ল্যানগুলির দিকে তাকালে আমরা আনলিমিটেড মানে মূলত হাইস্পিড ডেটা শেষ হয়ে যাওয়ার পর ৬৪ কেবিপিএস অথবা ৪০ কেবিপিএস স্পিডে আনলিমিটেড ইন্টারনেট চালানোকেই বুঝে থাকি। কিন্তু জিওর যে রিচার্জ প্ল্যানগুলির কথা বলা হচ্ছে সেগুলিতে পুরোপুরি হাইস্পিড আনলিমিটেড ডেটা পাওয়া যাবে। অর্থাৎ আপনি সারাদিনে যতই ডেটা ব্যবহার করুন না কেন কোনভাবেই ডেটা শেষ হবে না। তাহলে চলুন দেখে নেওয়া যাক ঐ সকল রিচার্জ প্ল্যানগুলি কি কি।

আরও পড়ুন 👉 Vi Cheaper Recharge Plan: দাম বাড়িয়ে ফ্যাসাদে পড়ে ৯৮ টাকায় রিচার্জ প্ল্যান আনল Vi

মুকেশ আম্বানির জিও যে সকল রিচার্জ প্ল্যানগুলিতে পুরোপুরি আনলিমিটেড হাইস্পিড ডেটা দিচ্ছে সেই রিচার্জ প্ল্যানগুলি হল ৩৯৯৯ টাকা, ৩৫৯৯ টাকা। এই দুটি রিচার্জ প্ল্যান রিচার্জ করলে গ্রাহকরা ৩৬৫ দিন ভ্যালিডিটি পান। এছাড়াও রয়েছে প্রতিদিন ২.৫ জিবি করে 4G ডেটা এবং অন্যান্য সুবিধা। কম দামে রয়েছে ১২৯৯, ১০২৯, ১০২৮, ৯৪৯ টাকার প্ল্যান। যেগুলির ভ্যালিডিটি ৮৪ দিন এবং প্রতিদিন ২ জিবি করে ডেটা সহ অন্যান্য সুবিধা দেওয়া হয়। এরকমই আরো বেশ কিছু প্ল্যান রয়েছে যেগুলি হল ৪৪৯ টাকা, ১১৯৯ টাকা, ১৭৯৯ টাকা, ৬২৯ টাকা, ৭১৯ টাকা, ৭৪৯ টাকা, ৮৫৯ টাকা, ৩৯৯ টাকা, ৩৪৯ টাকা, ৮৯৯ টাকা, ৯৯৯ টাকা।

এই সমস্ত রিচার্জ প্ল্যানগুলি রিচার্জ করলে গ্রাহকরা আনলিমিটেড কলের পাশাপাশি আনলিমিটেড ডেটা পাবেন। আনলিমিটেড ডেটা দেওয়া হচ্ছে মূলত 5G (Jio True 5G) অফার হিসাবে। তবে তার জন্য কিছু শর্ত রাখা হয়েছে সংস্থার তরফ থেকে। প্রথম শর্ত হিসেবে গ্রাহকদের কাছে থাকতে হবে 5G এনাবেল ডিভাইস এবং গ্রাহককে পরিষেবা পেতে হবে 5G নেটওয়ার্ক এলাকার মধ্যে। এই দুটি শর্ত পূরণ এবং ওই সকল রিচার্জগুলির মধ্যে যেকোনো একটি রিচার্জ করলেই ভ্যালিডিটি অনুযায়ী গ্রাহকরা যত খুশি হাইস্পিড 5G ইন্টারনেট ব্যবহার করতে পারবেন।