WB Vegetables Price: চড়া দামের শাক-সবজির দিন শেষ, এই দিন থেকে দাম কমবে, কড়া দাওয়াই মমতার

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : রাজ্যে গত কয়েক দিন ধরে শাক সবজির দাম (WB Vegetables Price) ব্যাপকভাবে বাড়তে শুরু করেছে। শাক সবজির দাম এতটাই বেড়েছে যে, সাধারণ নিম্ন মধ্যবিত্ত এবং নিম্নবিত্ত পরিবারগুলির সংসার চালানো দায় হয়ে পড়েছে। আর এই পরিস্থিতি দেখে এবার থাকতে পারলেন না খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandopadhyay)। এবারে তিনি শাক সবজির দাম কমাতে কড়া দাওয়াই দিয়েছেন।

বর্তমানে শাক সবজির দামের দিকে নজর রাখলে দেখা যাবে, ভোটের আগে যেখানে ঢেঁড়সের দাম ছিল ২০ টাকা, তা এখন বেড়ে হয়েছে ৬০ টাকা। ২০০ টাকার রসুন এখন হয়ে গিয়েছে ৩০০ টাকা। ২০০ টাকার আদা হয়েছে ২২০ টাকা। ১২২ টাকার সর্ষে তেল হয়েছে ১৪২ টাকা। ২২ টাকা কিলো জ্যোতি আলু এখন হয়েছে ৩৫ টাকা। ৫০ থেকে ৬০ টাকা কিলো বেগুন এখন ১৫০ থেকে ২০০ টাকা।

এর পাশাপাশি ২০ টাকা কিলো পটল এখন হয়ে দাঁড়িয়েছে ৫০ টাকা, ৮০ টাকার কাঁচা লঙ্কা হয়েছে ১৫০ টাকা, ৩০ থেকে ৪০ টাকা কিলো টমেটো এখন কিনতে হচ্ছে ৮০ টাকা কিলো দরে। মাত্র কয়েকদিন আগে ভোট মেটার পর যে এইভাবে কাঁচা শাক সবজির পিছনে খরচা বাড়াতে হবে তা হয়তো এর আগেও কোনদিন ভেবে উঠতে পারেননি সাধারণ মানুষেরা।

আরও পড়ুন 👉 Farmers Big Opportunity: কৃষকবন্ধু অতীত, এবার আরও বড় সুবিধা দেবে রাজ্য, অনেক বেশি সুবিধা পাবেন কৃষকরা

এমন পরিস্থিতিতে যখন সাধারণ মানুষদের সংসার চালানো কষ্টকর হয়ে দাঁড়িয়েছে সেই সময় শাক সবজির দাম কমানোর জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গাইডলাইনস জারি করলেন। মুখ্যমন্ত্রীর নির্দেশ অনুযায়ী কোল্ড স্টোরেজে অতিরিক্ত আলু মজুত রাখা যাবেনা, পেঁয়াজ কিনতে হবে নাসিকের বদলে রাজ্যের চাষীদের থেকে, রাজ্যের চাহিদা না মিটিয়ে ভিনদেশে সবজি পাঠানো যাবে না।

এই সকল নির্দেশ দেওয়ার পাশাপাশি বর্ডারে চেকিং করা হবে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি বাজারে সিআইডি, আইবি এবং পুলিশকে নজরদারি চালানোর নির্দেশ দেওয়া হয়েছে। এর পাশাপাশি নজরদারি চালাতে গিয়ে কোথাও তোলাবাজির মত ঘটনা নজরে এলে তার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে। অন্যদিকে যেমন সরকার সরাসরি চাষীদের থেকে ধান কিনে থাকে, ঠিক সেই রকমই সরাসরি কাঁচা সবজি কেনার কেউ সওয়াল করেছেন। আর এই সকল নির্দেশ এবং গাইডলাইন্স দেওয়ার পাশাপাশি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নির্দেশ দিয়েছেন, যেন আগামী ১০ দিনের মধ্যে শাক সবজির দাম কমে যায়।