Jio কে বড়সড় টেক্কা, Vodafone-এর ডেটা আর কলে বড় ঘোষণা

নিজস্ব প্রতিবেদন : ভারতীয় টেলিকম বাজারে জিও বিপ্লব আনলেও বর্তমানে অন্যান্য টেলিকম সংস্থাগুলির সাথে জোড় টক্কর শুরু হয়েছে। যেদিন থেকে অর্থাৎ ১০ই অক্টোবর থেকে জিও অন্য নেটওয়ার্কে কল করার জন্য আলাদা করে টপ-আপ ভরার কথা জানিয়ে সেদিন থেকেই উঠে পড়ে লেগেছে তার প্রতিদ্বন্দ্বি অন্যান্য টেলিকম সমস্যাগুলি। একের পর এক বড়োসড়ো ঘটনায় টেক্কা দিচ্ছে জিওকে। জিওর ঘোষণার পর জিওকে টেক্কা দিতে এয়ারটেল, ভোডাফোন, বিএসএনএল, আইডিয়া ঘোষণা করে আনলিমিটেড রিচার্জের সাথে অন্য নেটওয়ার্কে কল করার জন্য তাদের গ্রাহকের অন্য নেটওয়ার্কে কল করার জন্য আলাদা করে কোনো চার্জ দিতে হবে না। কিন্তু এখানেই শেষ নয়, এরপরেও আরো বড় ঘোষণা করল ভোডাফোন।

IUC চার্জ লাগু হবার পর ইতিমধ্যেই বহু গ্রাহক জিও থেকে মুখ ঘুরিয়েছে। আর যাতেই সিঁদুরে মেঘ দেখতে শুরু করেছে অন্যান্য সংস্থাগুলি। এই সুযোগকে কাজে লাগিয়েই ভোডাফোন সীমিত সময়ের জন্য নির্বাচিত কিছু গ্রাহকদের জন্য ডাবল ডেটা বেনিফিট দেওয়ার কথা ঘোষণা করলো।

১২১ অফারে যে সমস্ত ভোডাফোন গ্রাহক রিচার্জের সময় নির্বাচিত হবেন তারা এই অফার পাওয়ার সুযোগ পাচ্ছেন। যদিও বিভিন্ন গ্রাহক সূত্রে জানা গিয়েছে, ৯০% বেশি গ্রাহক এই সুবিধা পাচ্ছেন। ভোডাফোন গ্রাহকদের এই সুবিধা দেওয়া হচ্ছে ১৯৯ টাকা এবং ৩৯৯ টাকা রিচার্জের উপর। ভোডাফোন তাদের এই নতুন অফার তাদের টুইটার হ্যান্ডেলে পোস্ট করে গ্রাহকদের জানিয়েছে। তারা জানিয়েছে, ‘আনলিমিটেড মানে আনলিমিটেড এখন সাথে ডাবল ডেটা।’

১৯৯ টাকার রিচার্জের প্লানে ভোডাফোন গ্রাহকরা এযাবৎ পেতেন প্রতিদিন ১.৫ জিবি ইন্টারনেট করার সুবিধা, পাশাপাশি লোকাল এবং এসটিডি উভয় ক্ষেত্রেই আনলিমিটেড কল ও প্রতিদিন ১০০ টি করে এসএমএস করার সুবিধা। এবার নির্বাচিত গ্রাহকরা এই সুবিধা ১.৫ জিবি ডেটার বদলে ৩ জিবি ডেটা পাবেন।

৩৯৯ টাকার প্ল্যানে এযাবৎ গ্রাহকরা ৮৪ দিনের ভ্যালিডিটি সহ প্রতিদিন ১ জিবি ডেটা পেতেন। এবার নির্বাচিত গ্রাহকরা প্রতিদিন ২ জিবি ডেটা পাবেন। অর্থাৎ গ্রাহকরা এবার থেকে মোট ১৬৮ জিবি ডেটা পাবেন। এছাড়াও এই প্ল্যানে আনলিমিটেড কল ও রোজ ১০০ টি করে এসএমএসের সুবিধা রয়েছে।

এছাড়াও ভোডাফোন বাজারে তাদের জায়গা বড়োসড়ো ভাবে পাকা করতে একটি মারাত্মক অলরাউন্ডার প্ল্যান নিয়ে এসেছে। সেটি হলো ৬৯ টাকার নতুন একটি অল রাউন্ডার প্ল্যান। যাতে ২৮ দিনের জন্য ভয়েস কল মিনিট ও ডেটা দেওয়া হবে। এই প্ল্যানটি দেশের মোট ১৭টি সার্কেলের জন্য। যেগুলি হলো পশ্চিমবঙ্গ, দিল্লী, বিহার, ঝাড়খন্ড, অন্ধ্রপ্রদেশ এবং তেলেঙ্গানার মত উল্লেখযোগ্য কতকগুলি সার্কেল।

ভোডাফোনের ৬৯ টাকার প্ল্যানে গ্রাহকরা পাবেন ১৫০ মিনিট লোকাল, এসটিডি অথবা রোমিং কলের সুবিধা। আর ২৫০ এমবি ৪জি অথবা ২জি ডেটা ও ১০০ টি এসএমএস।