WB Hasir Alo Scheme: বিদ্যুৎ বিলে ৩০০ টাকা পর্যন্ত ছাড়, রাজ্যের এই প্রকল্পে ফায়দা পাচ্ছেন লক্ষ লক্ষ মানুষ

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের যে সকল প্রকল্প রয়েছে তার মধ্যে একটি প্রকল্প রাজ্যের বাসিন্দাদের বিদ্যুৎ বিলের (Electric Bill) উপর প্রায় ৩০০ টাকা পর্যন্ত ছাড় দেওয়া হয়ে থাকে। রাজ্য সরকারের তরফ থেকে এমন প্রকল্পের সুবিধা প্রায় ৪ বছরের বেশি সময় ধরে রাজ্যের লক্ষ লক্ষ বাসিন্দাদের দেওয়া হচ্ছে। এই প্রকল্পের আওতায় তিন মাসে প্রায় ৩০০ টাকা পর্যন্ত ছাড় পেয়ে থাকেন উপভোক্তারা।

যে প্রকল্পটির কথা বলা হচ্ছে সেই প্রকল্পটির নাম হল হাসির আলো (Hasir Alo)। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে হাসির আলো প্রকল্প (WB Hasir Alo Scheme) শুরু করা হয় ২০২০ সালে। এই প্রকল্পের আওতায় থাকা রাজ্যের বাসিন্দারা তিন মাসে ৭৫ ইউনিট বিদ্যুৎ বিল পেয়ে থাকেন বিনামূল্যে। যে ৭৫ ইউনিট বিদ্যুতের খরচ হিসাব অনুযায়ী দাঁড়ায় প্রায় ৩০০ টাকা।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের এমন একটি প্রকল্পের সুযোগ সেই সকল পরিবারের সদস্যরা পাবেন যাদের ০.৩ কিলোওয়াটের ক্ষমতা সম্পন্ন গৃহস্থলীদের জন্য ব্যবহৃত বিদ্যুৎ সংযোগ রয়েছে। এই ধরনের গ্রাহক যাদের প্রতি মাসে ২৫ ইউনিট অর্থাৎ তিন মাসে ৭৫ ইউনিট বিদ্যুৎ খরচ হয় তারা এই প্রকল্পের আওতায় আসার জন্য আবেদন জানাতে পারবেন এবং প্রকল্পের আওতায় আসার সুযোগ পাবেন। এই প্রকল্পের আওতায় এলেই আর ওই সকল পরিবারের সদস্যদের বিদ্যুতের জন্য কোন টাকা খরচ করতে হবে না। তবে মনে রাখতে হবে বিদ্যুৎ বিল যেন তিন মাসে ৭৫ ইউনিটের মধ্যেই হয়।

আরও পড়ুন 👉 WBSEDCL Electric Bill: ইলেকট্রিক বিলের নিয়মে বদল, নতুন পদ্ধতি চালু হলেই স্বস্তি পাবেন গ্রাহকরা

এই প্রকল্পের আওতায় সেই সকল উপভোক্তারা নিজেদের নাম নথিভুক্ত করার সুযোগ পাবেন যারা অন্ত্যোদয় অন্ন যোজনা অর্থাৎ বিপিএল তালিকাভুক্ত। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা অনুযায়ী রাজ্যের আর্থিকভাবে পিছিয়ে থাকা ওই সকল পরিবারের সদস্যদের বিদ্যুৎ বিলের বোঝা থেকে রক্ষা করার জন্য এমন প্রকল্প ঘোষণা করা হয়। এখন প্রশ্ন হল এই প্রকল্পের সুবিধা পেতে হলে কিভাবে আবেদন জানানো যাবে?

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের হাসির আলো প্রকল্পের সুবিধা পেতে হলে উপযুক্ত সমস্ত ডকুমেন্ট সহ নিকটবর্তী বিদ্যুৎ দপ্তরের অফিসে গিয়ে যোগাযোগ করতে হবে। হাসির আলো প্রকল্পের আওতায় নিজেদের নাম নথিভুক্ত করার সবচেয়ে বড় সুযোগ হল দুয়ারে সরকার ক্যাম্প। দুয়ারে সরকার ক্যাম্পে বিদ্যুৎ দপ্তরের আধিকারিকরা পৌঁছে রাজ্যের আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষদের থেকে আবেদন গ্রহণ করে তাদের এমন সুযোগ সুবিধা দিয়ে থাকেন।