সামনেই আর্দ্রতাজনিত চরম অস্বস্তি, কি রয়েছে হাওয়া অফিসের পূর্বাভাস

নিজস্ব প্রতিবেদন : শীতের দীর্ঘ ইনিংসের পর অবশেষে ফেব্রুয়ারি মাসের তৃতীয় সপ্তাহ থেকে পাকাপোক্তভাবে বাংলা থেকে বিদায় নিতে শুরু করে। আর এই শীতের বিদায়ের সাথে সাথেই পাল্লা দিয়ে বাড়ছে পশ্চিমবঙ্গের জেলাগুলির তাপমাত্রা। ইতিমধ্যেই একাধিক জেলার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩০° ছাড়িয়ে গেছে। আর আগামী দিন কয়েকের মধ্যে তা আরও চড়ার পাশাপাশি আর্দ্রতাজনিত চরম অস্বস্তির পূর্বাভাস দিলো হওয়া অফিস।

শনিবার আলিপুর হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, উত্তরে বৃষ্টি আর দক্ষিণে তাপমাত্রা বৃদ্ধি পাবে আগামী ৪৮ ঘণ্টায়। কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় বাড়বে ২ থেকে ৪ ডিগ্রি। পাশাপাশি সোমবার থেকে মেঘলা আকাশের দেখা মিলতে পারে। যে কারণে বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বাড়াই অস্বস্তিকর পরিবেশের সৃষ্টি হবে।

পাশাপাশি হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, আগামী ৪৮ ঘণ্টায় উত্তর-পশ্চিম বাতাসের কিছুটা প্রভাব থাকলেও সোমবার থেকে পুবালি হাওয়ার দাপট দেখা যাবে। অন্যদিকে দিনে গরম রাতে ভোরের দিকে এখনো কিছুটা ঠান্ডার অনুভূতি থাকলেও আগামী দিন চারেকের মধ্যে তা আর থাকবে না। আগামী দিন চারেকের মধ্যে রাতের তাপমাত্রাও বেড়ে যাবে ২ থেকে ৪ ডিগ্রি।

আরও পড়ুন :

অন্যদিকে হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে আগামী ৪৮ ঘণ্টায় উত্তরবঙ্গের বেশকিছু জেলায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির সম্ভাবনা থাকলেও দক্ষিণবঙ্গের কোন জেলায় বৃষ্টির কোন পূর্বাভাস পেয়ে। পুরো দক্ষিণবঙ্গ আগামী দিন কয়েক শুকনো থাকবে।