South Bengal Temperature Increased: হু হু করে বাড়বে দক্ষিণবঙ্গের তাপমাত্রা! ফের কবে ফিরবে স্বস্তি জানাল হাওয়া অফিস

Shyamali Das

Updated on:

নিজস্ব প্রতিবেদন : দীর্ঘ সময় কাটানোর পর গত সপ্তাহে দক্ষিণবঙ্গে (South Bengal) মৌসুমী বায়ু সক্রিয় হয়। মৌসুমী বায়ু সক্রিয় হওয়ার পর ধীরে ধীরে বৃষ্টির পরিমাণ বাড়তে শুরু করে এবং মোটামুটি ভাবে গোটা সপ্তাহ জুড়েই দক্ষিণবঙ্গে বৃষ্টি দেখা যায়। কিন্তু এরপর রবিবার থেকে বৃষ্টির পরিমাণ কমতেই হু হু করে বাড়তে শুরু করেছে তাপমাত্রা (South Bengal Temperature Increased)।

একদিকে উত্তরবঙ্গ যখন প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত, যে উত্তরবঙ্গে প্রয়োজনের তুলনায় অনেক বেশি বৃষ্টি হয়েছে, সেই জায়গায় দিন কয়েকের বৃষ্টির পর দক্ষিণবঙ্গে বৃষ্টি কমে যাওয়ায় এখনো প্রশ্নের মুখে আদৌ বৃষ্টির ঘাটতি পূরণ হবে কিনা। কেননা এখনো পর্যন্ত দক্ষিণবঙ্গের বহু এলাকার পুকুর, নালা, মাঠ ঘাট বর্ষার জলে পরিপূর্ণ হতে পারেনি। আবার বৃষ্টি থেমে চড়া রোদ মাথাচাড়া দিতেই ফের সবকিছু যেন শুকিয়ে যাচ্ছে।

দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় গত শুক্রবার পর্যন্ত স্বাভাবিক বৃষ্টির দেখা মিললেও শনিবার থেকেই বৃষ্টির পরিমাণ কমতে শুরু করেছে। একদিকে বৃষ্টির পরিমাণ কমে যাওয়া আর অন্যদিকে চড়া রোদ ফের দক্ষিণবঙ্গের তাপমাত্রা হু হু করে বাড়াতে শুরু করেছে। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ফের ৩৪ ডিগ্রি ছুঁয়ে ফেলেছে এবং হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী চলতি সপ্তাহ জুড়ে সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ থেকে ৩৪ ডিগ্রির আশেপাশেই থাকবে। এদিকে বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলাগুলির সর্বোচ্চ তাপমাত্রা এখন ৩৫ ডিগ্রির আশেপাশে ঘোরাফেরা করছে। তবে আগামী কয়েকদিনে সর্বোচ্চ তাপমাত্রা কিছুটা হলেও কমবে।

আরও পড়ুন 👉 Strange Facts: গাড়িতে ভারত সরকার, পশ্চিমবঙ্গ সরকার লেখার আগে জানতে হবে নিয়ম, সব গাড়িতে লেখা যায় না

দক্ষিণবঙ্গের পরিস্থিতি এখন এমন জায়গায় পৌঁছে গিয়েছে যে, বৃষ্টি না হলেই সর্বোচ্চ তাপমাত্রার পারদ মাথাচাড়া দিয়ে উঠছে। এর সঙ্গে বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকার কারণে আর্দ্রতাজনিত অস্বস্তিও বৃদ্ধি পাচ্ছে। এমন পরিস্থিতি আগামী কয়েক দিন কিভাবে কাটবে, সেই পূর্বাভাসই দিয়েছে হাওয়া অফিস। হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, কবে কোথায় দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে এবং বৃষ্টির ফলে স্বস্তি নেমে আসতে পারে।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী মঙ্গলবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সমস্ত জেলাতেই বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টির দেখা মিলতে পারে। তবে বৃষ্টি হলেও তার পরিমাণ এতটাই কম থাকবে যে স্বস্তি ফেরার কোন সম্ভাবনা নেই। বুধবার দক্ষিণবঙ্গের কিছু কিছু জেলায় বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পাবে। মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার মত জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বাড়তে দেখা যাবে। এরপর বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই ফের একবার বৃষ্টির মাত্রা বৃদ্ধি পাবে। রবিবারও দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পাবে এবং সমস্ত জেলাতেই মাঝারি থেকে ভারী ধরনের বৃষ্টির সম্ভাবনা রয়েছে।